ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

হত্যার আগে খাশোগির সঙ্গে সৌদি যুবরাজের ফোনালাপ

খাশোগির সঙ্গে সৌদি যুবরাজের ফোনালাপ

সাংবাদিক জামাল খাশোগি হত্যার তদন্ত যত এগোচ্ছে ততই বেরিয়ে আসছে নানা চাঞ্চল্যকর তথ্য। আর এসব তথ্য এই ইঙ্গিত দেয়, সম্ভবত সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়েছে।

তুরস্কের সরকারপন্থী দৈনিক ইয়েনি শাফাক লিখেছে, সরকার-বিরোধী সৌদি সাংবাদিক জামাল খাশোগি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নিহত হওয়ার আগে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান তাকে টেলিফোন করেন এবং তিনি তাকে রিয়াদে ফিরে আসার জন্য রাজি করার চেষ্টা করেছিলেন।

তুর্কি দৈনিকটি লিখেছে, কিন্তু খাশোগি যুবরাজের প্রস্তাবে রাজি হননি। টেলিফোন সংলাপ শেষ হওয়ার পর ঘাতক দল খাশোগিকে হত্যা করে। ওই দলই খাশোগিকে কনস্যুলেট ভবনে আটকে রেখেছিল এবং এরপর তার কাছে যুবরাজের ফোন আসে।

তুর্কি কর্তৃপক্ষের ধারণা, খাশোগির আঙ্গুলগুলো কেটে ফেলার পর ঘাতকরা তাকে কনস্যুলেট ভবনের অন্য একটি কক্ষে নিয়ে যায় এবং সেখানে সভা-সম্মেলনে ব্যবহৃত একটি টেবিলে উঠিয়ে খাশোগির দেহ টুকরো টুকরো করা হয়।

তুর্কি তদন্ত টিম বলছে, সিসি টিভির রেকর্ডে দেখা যায় দু'টি গাড়ি কনস্যুলেট থেকে বের হয় খাশোগি হত্যাকাণ্ডের পর। ওই দুটি গাড়ি ইস্তাম্বুলের বাইরে দু'টি ভিন্ন এলাকায় গিয়েছিল। এ দুটি গাড়িতেই হয়ত রাখা হয়েছিল খাশোগির দেহের খণ্ড-বিখণ্ডিত নানা অংশ। এ দু'টি গাড়ি ইস্তাম্বুল শহরের বাইরে 'বেলগ্রেড জঙ্গল' ও 'ইয়ালোভা' এলাকায় গিয়েছিল বলে উভয় এলাকায় খাশোগির লাশের টুকরো তন্ন তন্ন করে খোঁজার চেষ্টা করছে তুর্কি পুলিশ।

সৌদি সরকার খাশোগি হত্যার ব্যাপারে নানা ধরনের বক্তব্য রাখায় এ হত্যাকাণ্ডে সৌদি সরকারের জড়িত থাকার জোর সম্ভাবনার কথা বলছে বিভিন্ন মহল।

এদিকে তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি বা একেপি'র মুখপাত্র ওমর জিলিক বলেছেন, খাসোগির হত্যাকাণ্ড ছিল সুপরিকল্পিত এবং চরম বর্বরোচিতভাবে এই প্রতিবাদী সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র করা হয়েছিল।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত