ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

‘মসজিদে হামলায় সামাজিক মাধ্যমের ওপরও তদন্ত হবে’

‘মসজিদে হামলায় সামাজিক মাধ্যমের ওপরও তদন্ত হবে’

ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় সর্বোচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

১৫ মার্চ মসজিদে হামলার ঘটনা প্রতিরোধে পুলিশ এবং গোয়েন্দা সংস্থাগুলোর আর কী করার ছিল - সেবিষয়ে খতিয়ে দেখবে রয়্যাল কমিশন। নিউজিল্যান্ডের আইন অনুযায়ী, রয়্যাল কমিশন কোনো বিষয়ে সর্বোচ্চ পর্যায়ের স্বাধীন তদন্ত করে থাকে।

প্রধানমন্ত্রী আরডার্ন বলেন, তারা একটি ‘সার্বিক’প্রতিবেদন তৈরি করবে।

সোমবার ওয়েলিংটনে সাংবাদিকদের তিনি বলেন, ‘এই সন্ত্রাসবাদী ঘটনা কীভাবে ঘটলো এবং আমরা কীভাবে এটি থামাতে পারতাম, তা যাচাই করার ক্ষেত্রে কোনো ঘাটতি না রাখা গুরুত্বপূর্ণ।’

তার ভাষায়, ‘একটি প্রশ্ন মাথায় রাখা গুরুত্বপূর্ণ। আগে থেকে ঘটনার বিষয়ে আমাদের আরো বেশি জানা উচিত ছিল কিনা এবং আমরা জানতে পারতাম কিনা।’

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আরো বলেন, তদন্তে আধা স্বয়ংক্রিয় অস্ত্রের সহজলভ্যতা এবং হামলায় সামাজিক মাধ্যমের ভূমিকার বিষয়গুলোও খতিয়ে দেখা হবে।

বন্দুক হামলার সাথে সংযোগ থাকার অভিযোগে ২৮ বছর বয়সী স্বঘোষিত শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ব্রেন্টন টারান্টকে অভিযুক্ত করা হয়েছে।

তবে অভিযুক্তের শাস্তির বিধান দেয়ার ক্ষেত্রে মৃত্যুদণ্ডের শাস্তি পুনঃপ্রবর্তন করা হবে না বলে জানিয়ে দিয়েছেন আরডার্ন।

ক্রাইস্টচার্চে হামলার এক সপ্তাহের মধ্যেই নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আধা স্বয়ংক্রিয় ধাঁচের অস্ত্রে নিষেধাজ্ঞাসহ দেশটির অস্ত্র আইনে ব্যাপক সংস্কার করার পদক্ষেপ নেন।

এপ্রিলের ১১ তারিখ থেকে সংস্কার হওয়ার নতুন আইন কার্যকর হবে বলে আশা প্রকাশ করেন আরডার্ন।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত