ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

দিল্লিতে ভয়াবহ গরম

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১১ জুন ২০১৯, ১৫:৪২

দিল্লিতে ভয়াবহ গরম

ভারতের রাজধানী দিল্লিতে চলছে ভয়াবহ তাপ প্রবাহ। তাপ প্রবাহের দাপটে চড়ছে প্রতিদিনই তাপমাত্রার পারদ। মঙ্গলবার ৪৬ ডিগ্রির ধারে কাছে ঘুরছে রাজধানী দিল্লির তাপমাত্রা। সকালেই সতর্ক করেছে দিল্লির আবহাওয়া দপ্তর।

ওসামবার থেকেই তাপ প্রবাহের আগাম বার্তা জানিয়ে লাল সতর্কতা জারি হয়েছে নয়াদিল্লিতে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, বুধবার পর্যন্ত গরমের এই দাপট থাকবে। তবে সকালের দিকে দিল্লির কিছু জায়গায় সাময়িক বৃষ্টিতে কিছুটা হলেও স্বস্তি মিলেছে। তাপ প্রবাহের সঙ্গে সঙ্গে লু বইছে দিল্লির গোটা শহর জুড়ে।

সোমবার থেকেই হাসপাতালে বাড়তে শুরু করেছে রোগীর সংখ্যা। অধিকাংশই লু-য়ের দাপটে অসুস্থ হয়ে পড়েছেন। আগামী দুইদিন রাজধানীতে এই লু বইবে বলে সতর্কতা জারি করা হয়েছে।

রাজধানী দিল্লিতে গরমের দাপট বাড়ার সঙ্গে সঙ্গে শহরে বিদ্যুতের চাহিদাও বাড়তে শুরু করেছে। এসি, কুলার চালানোর সময় বাড়ছে। ফলে স্বাভাবিকভাবেই বিদ্যুতের চাহিদা মেটাতে সমস্যা বাড়ছে। অনেক এলাকাতেই লোডশেডিং বাড়ছে। ফলে গরমে চরম অস্বস্তি তৈরি হচ্ছে। ইতিমধ্যেই গরমের কারণে দিল্লির স্কুল কলেজ সহ অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে গরমের ছুটির মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছে। পথচারীদের রোদে বেরোতে নিষেধ করা হয়েছে। বিশেষ করে দুপুর ১২টা থেকে ৩টে পর্যন্ত ঢাকা জায়গায় থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত