ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৯, ১১:০৩

প্রিন্ট

রাহুলের নেতৃত্বে কাশ্মীর যাচ্ছেন ভারতের বিরোধী নেতারা

রাহুলের নেতৃত্বে কাশ্মীর যাচ্ছেন ভারতের বিরোধী নেতারা
অনলাইন ডেস্ক

ভারত সরকার জম্মু-কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা বাতিল করার পর সেখানকার বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে ভারতের বিরোধী দলীয় নেতাদের একটি প্রতিনিধি দল শনিবার শ্রীনগরে যাচ্ছেন। এই দলে কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী, তৃণমূলের দীনেশ ত্রিবেদী, সিপিআইয়ের ডি রাজা, সিপিএমের সীতারাম ইয়েচুরির মত শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতারা রয়েছেন। তবে তারা আদৌ রাজধানী শ্রীনগরে প্রবেশ করতে পারবেন কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

গত ৫ আগস্ট কাশ্মীরকে বিশেষ মর্যাদাদানকারী ভারতীয় সংবিধানের ৩৭০ ধারাটি তুলে নেয়ার পর থেকে সেখানে অরাজক পরিস্থিতি বিরাজ করছে। ইতিমধ্যে হাজার হাজার কাশ্মীরি নেতাকে আটক করা হয়েছে। গোটা উপত্যকা জুড়ে টহল দিচ্ছে ভারতীয় সেনারা। এ অবস্থায় বাইরের কাউকে সেখানে যেতে দেয়া হচ্ছে না। তাই এ অবস্থায় রাহুলের নেতৃত্বে বিরোধী নেতাদের এই প্রতিনিধি দলটিকে শ্রীনগরে প্রবেশ করতে দেয়া হবে না বলেই ধারণা করা হচ্ছে। কেননা এর আগে বিরোধী নেতা গুলাম নবি আজাদকে আটকে দেওয়া হয়েছিল শ্রীনগর বিমান বন্দরে। পরে দলের বিধায়ক ইউসুফ তারিগামিকে দেখতে গিয়ে বাধা পান সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

ইতিমধ্যে ভারতের বিরোধী দলের নেতাদের শ্রীনগর সফরের এই উদ্যোগ বাতিল করার আহ্বান জানিয়েছে জম্মু ও কাশ্মীর প্রশাসন।

স্থানীয় প্রশাসন এক টুইট বার্তায় বলেছে,‘বিরোধী নেতাদের এই সফর অন্য লোকদের অসুবিধায় ফেলবে। তারা প্রশাসনের নির্দেশ অমান্য করে এমন অনেক এলাকায় যেতে চাইবেন যেগুলোতে এখনও নিষেধাজ্ঞা চলছে। তাই এসব প্রবীণ নেতাদের এমন সব বিষয়গুলোকেই প্রাধাণ্য দেয়া উচিত যাতে শান্তি বজায় রাখা, শৃঙ্খলা রক্ষায এবং মানুষের প্রাণহানি রোধ হয়।’

এই টুইটে আরো বলা হয়েছে, রাজনৈতিক নেতাদের এমন কোনো উদ্যোগ নেয়া উচিত নয় যা প্রশাসনের ‘সীমান্ত সন্ত্রাসবাদের হুমকি এবং জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের আক্রমণ থেকে’রক্ষা করার মত প্রচেষ্টকে ব্যাহত করে।

তবে প্রশাসনের এই নির্দেশ অমান্য করে কাশ্মীর সফরে অটল রয়েছেন বিরোধী নেতারা। রাহুল ছাড়াও এই প্রতিনিধি দলে আরো রয়েছেন কংগ্রেসের গুলাম নবি আজাদ, আনন্দ শর্মা, কেসি বেণুগোপাল, সিপিআই নেতা ডি রাজা, সিপিএমের সীতারাম ইয়েচুরি, ডিএমকে-র তিরুচি সিবা, আরজেডি-র মনোজ ঝা, তৃণমূলের দীনেশ ত্রিবেদী, এনসিপি-র মজিদ মেনন ও জেডিএসের কুপেন্দ্র রেড্ডি।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত