ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

মার্কিন নিষেধাজ্ঞা স্বৈরতান্ত্রিক মানসিকতার ফল:মাহাথির

মার্কিন নিষেধাজ্ঞা স্বৈরতান্ত্রিক মানসিকতার ফল:মাহাথির

উপসাগরীয় দেশ ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার কড়া সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ। তার ভাষায়, ‘এ ধরনের নিষেধাজ্ঞা আন্তর্জাতিক স্বৈরতান্ত্রিক মানসিকতার ফল।’

রোববার কাতারের আল-জাজিরা নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন মাহাথির।

কাতার সফরে থাকা মাহাথির মোহাম্মাদ বিশ্ব বাজারের চাহিদার পরিপ্রেক্ষিতে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার ক্ষয়ক্ষতির বিবরণ দেন। তিনি বলেন, নিষেধাজ্ঞার ফলে একটিমাত্র দেশ ক্ষতিগ্রস্ত হয় না, বরং ওই দেশের সব ব্যবসায়িক অংশীদাররা ক্ষতিগ্রস্ত হয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের দেশগুলোকে বিশেষ মতবাদ গ্রহণে বাধ্য করার জন্য এসব দেশের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার নীতিতে মালয়েশিয়া কখানোই বিশ্বাসী নয়।

এ সময় তিনি ট্রাম্প প্রশাসনের কড়া সমালোচনা করে বলেন, যুক্তরাষ্ট্র একদিকে তার নেতৃত্বে এক মেরুকেন্দ্রীক একটি বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠার চেষ্টা করছে অন্যদিকে মুখে বহুমেরুকেন্দ্রীক বিশ্বের আশ্বাসবাণী শোনাচ্ছে। এর ফলে বিশ্বের দেশগুলো ভুল বার্তা পাচ্ছে এবং যুক্তরাষ্টের দিকে বিস্ময় নিয়েতাকিয়ে থাকছে।

শনিবার দোহা ফোরামে বক্তৃতা করতে গিয়েও ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার প্রসঙ্গ তুলেছেন মাহাথির। তিনি জোর গলায় বলেন, এ ধরনের নিষেধাজ্ঞা জাতিসংঘ ঘোষণার সুস্পষ্ট লঙ্ঘন এবং মালয়েশিয়া কখনো যুক্তরাষ্ট্রের ইরান বিরোধী নিষেধাজ্ঞা মেনে চলবে না।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত