ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মাস্কের দিনগুলোতে চোখেই যোগাযোগ

  জীবন শিল্প ডেস্ক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২০, ১৪:১৮

মাস্কের দিনগুলোতে চোখেই যোগাযোগ

করোনার এই সময়ে বাসার বাইরে বের হলে মাস্ক যেনো নিত্যসঙ্গী। কথা বুঝতে যাদের ঠোঁট দেখার প্রয়োজন হয় তাদের জন্য এই মাস্ক বিশেষ বাঁধা। তবে মাস্কের এই যুগে চোখই যেনো হয়ে উঠেছে যোগাযোগে প্রধান মাধ্যম।

চোখকে আত্মার জানালা উল্লেখ করে শেক্সপিয়র বলেছিলেন, ‘আমি আত্মার ব্যাপারে খুব একটা নিশ্চিত না, তবে এটা নিশ্চিত যে চোখগুলি প্রচুর পরিমাণে তথ্য সরবরাহ করতে পারে।’

গবেষণায় প্রমাণিত হয়েছে, মানুষের চোখকে বিশ্লেষণ করে তাদের আবেগকে ব্যাখ্যা করা সম্ভব। ২০১৭ সালে কর্নেল ইউনিভার্সিটির গবেষকরা স্বেচ্ছাসেবীদের চোখের চিত্র দিয়ে বিভিন্ন ধরনের (বিষণ্ণতা, বিতৃষ্ণা, রাগ, আনন্দ, বিস্ময় কিংবা ভয়) আবেগকে দেখিয়েছেন।

চোখ যে তথ্য প্রদানে সক্ষম সেটা জুজু খেলোয়াড়দের দেখলেই বুঝা যায়। এই জুজু খেলোয়াড়রা মাঝে মাঝে ডার্ক গ্লাসের চশমা পরে থাকে। তাদের ভয় থাকে যে চোখের অতিসূক্ষ্ম কোনো ইঙ্গিত প্রতিপক্ষ খেলোয়াড় বুঝে ফেলছে কিনা।

গবেষকরা বলেছেন, চোখ অপরিহার্য আন্তর্ব্যক্তিক অন্তর্দৃষ্টি প্রদান করে। সে সঙ্গে চোখের বিভিন্ন অবস্থা বিভিন্ন ধরনের মানসিক অবস্থার সম্পর্কেও তথ্য প্রদান করে।

এখানে নিউরোসায়েন্সের ব্যাখ্যাও দেয়া যায়। আমরা জানি, মানুষ দৃষ্টিপথে খুব ছোট পরিবর্তনগুলো নিয়েও বেশ সংবেদনশীল। একজন ব্যক্তি কোনদিকে তাকিয়ে আছে সেটা দেখার চেষ্টা যখন আপনি করবেন তখন চোখ আপনার ‘অ্যামিগডালাকেও’ ব্যাপকভাবে সক্রিয় করে। এটি মস্তিষ্কের একটি অংশ যা আবেগের সঙ্গে যুক্ত। আবেগের সঙ্গে নিউরোলজিক্যাল স্তরে চোখের যে একটা সম্পর্ক রয়েছে এটি তা প্রকাশ করে।

এসবের ফলে আমরা বুঝতে পারি- সঙ্গী খোঁজার ক্ষেত্রে, অন্যদের প্রতি আগ্রহ দেখানোর ক্ষেত্রে কিংবা অন্যদের কাছ থেকে হুমকি পাওয়া বুঝতেও চোখের একটি ভূমিকা রয়েছে। সংক্ষেপে বললে, আমরা চোখ থেকে তথ্য আহরণ করতে পারি।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত