ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

শরীরে দ্রুত শক্তি জোগাবে যে পাঁচ খাবার

  জীবন-শিল্প ডেস্ক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২০, ১৫:৫০  
আপডেট :
 ১৭ অক্টোবর ২০২০, ১৭:৫৭

শরীরে দ্রুত শক্তি জোগাবে যে পাঁচ খাবার

প্রতিদিনের ব্যস্ত জীবন যাপনে ছুটে চলতে গিয়ে শরীরের শক্তি ফুরিয়ে আসাটা অস্বাভাবিক নয়। দীর্ঘ সময় না খেয়ে থাকার পর কিংবা কাজের পর এমন খাবারের প্রয়োজন পড়ে যা তাৎক্ষণিকভাবে শরীরের পুষ্টিচাহিদা পূরণ করতে পারে এবং দ্রুত শক্তি যোগাতে পারে। শরীরের ক্লান্তি দূর করতে পানি ও খাবারের বিকল্প নেই।

আপনি শারীরিকভাবে অনেক ক্লান্ত হয়ে পড়েছেন? আপনার কি প্রায়ই সকালবেলা ঘুম থেকে ওঠে মনে হয় আরেকটু ঘুমানো দরকার? যদি এমন হয়, তাহলে কিছু খাবারের নাম জানানো হলো, যা দ্রুত শক্তি দেবে এবং দিনের শুরুটা ভালো করবে।

এছাড়া অন্যান্য সময়ও ক্লান্তবোধ হলে, দ্রুত নিজেকে কর্মক্ষম করতে এসব খাবার খেতে পারেন। যে খাবারগুলো দ্রুত শরীরে শক্তি জোগায়। চলুন জেনে নেই সেই শক্তিবর্ধক পাঁচটি খাবার কি কি-

কলা

খুব দ্রুত এনার্জি বাড়াতে খেতে পারেন একটি পাকা কলা। সহজলভ্য ও সস্তা এই ফলে রয়েছে কার্বোহাইড্রেট, পটাশিয়াম আর ভিটামিন ‘বি’ সিক্সে। দুধ আর কলা দিয়ে মিল্কশেক তৈরি করে নিতে পারলে তো কথাই নেই, শরীরের পাশাপাশি ত্বকও ভালো থাকবে।

লাল চালের ভাত

ভাত খেতে চাইলে খান লাল চালের ভাত। এই চালের রয়েছে প্রচুর পুষ্টি। লাল চালে রয়েছে ফাইবার, প্রোটিন আর খনিজ, যা খুব তাড়াতাড়ি শরীরে প্রচুর এনার্জি এনে দেবে। খেতে পারেন ডিম। ডিম দ্রুত এনার্জি দেয়।

আপেল

আপেলে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্টমেলে। প্রতিদিন একটি মাঝারি আকারের আপেল খেলে ক্লান্তি দূর হবে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আপেল থেকে ফাইবার আর প্রাকৃতিক সুগার পাই। যার জন্য এনার্জিটা দ্রুত ফিরে আসে। তাই খেতে পারেন আপেল।

বাদাম

এনার্জি বাড়াতে ওমেগা থ্রি, ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড আর অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ কাজুবাদাম, আখরোট আর আমন্ড বা যে কোনো বাদাম খেতে পারেন। এক মুঠো পরিমাণ বাদাম প্রাণশক্তিতে ভরপুর।

পানি

গরমে ঘামের সঙ্গে শরীরের প্রচুর পানি বের হয়ে যায়। এ সময় শরীরের চাহিদামাফিক পানি পান করতে হবে। এ ছাড়া লেবু ও দেশি ফলের শরবত পান করতে পারেন। সাথে খাবার স্যালাইন খেতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত