ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

ত্বকের যত্নে পেঁপে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮, ০২:৩৭

ত্বকের যত্নে পেঁপে

ত্বক বেশি তৈলাক্ত, রুক্ষ ও ফ্যাকাশে হয়ে যাচ্ছে? ব্রণর সমস্যায় ভুগছেন? ইত্যাদি যাবতীয় সমস্যার সমাধান করতে পরে একমাত্র পেঁপে। একগুচ্ছ টাকা খরচ না করে খুবই সামান্য টাকা দিয়ে বাজার থেকে একটি পেঁপে কিনে এনে করে ফেলুন ত্বকের পরিচর্যা।

চলুন জেনে নিই সমস্যা থেকে কী ভাবে মুক্তি পাবেন-

১। রুক্ষ ত্বক

পেঁপে ও মধু প্যাক

যাদের রুক্ষ ও শুষ্ক ত্বক তারা এক-চতুর্থাংশ কাপ পাকা পেঁপে ও আধ কাপ মধু এবং আধ ২ কাপ লেবুর রস দিয়ে একটি প্যাক তৈরি করুন। অন্তত ১০ মিনিট মুখে লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রত্যেক সপ্তাহে ২-৩ দিন এই প্যাকটি ব্যবহার করুন। দেখবেন হাতে হাতে ফল পাচ্ছেন।

২। তৈলাক্ত ত্বক

পেঁপে ও কমলালেবুর প্যাক

ত্বক তৈলাক্ত হয়ে যাচ্ছে? হয়তো অনেক সময় ত্বক তৈলাক্ত হওয়ার পিছনে আমাদের দেশের আবহাওয়াও খানিকটা দায়ী থাকে। কারণ অত্যধিক পরিমাণে বাতাসে দূষণ থাকার কারণে বেশির ভাগ মানুষই তৈলাক্ত ত্বকের সমস্যায় ভোগেন। কিন্তু তার জন্য রয়েছে সমাধানও।

এক বাটি পাকা পেঁপের সঙ্গে তিন চামচ কমলালেবুর রস দিয়ে একটি প্যাক বানান। এর পরে ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে ১-২ দিন এই প্যাকটি ব্যবহার করলেই বুঝতে পারবেন তৈলাক্ত ত্বক থেকে সহজেই কী ভাবে মুক্তি পাচ্ছেন।

৩। সাধারণ ত্বক

পেঁপে,কলা ও শশার প্যাক

যাদের ত্বক নিয়ে সে রকম কোনো সমস্যা নেই তারা পেঁপে, কলা ও শশার প্যাক বানিয়ে মুখে, গলায় ও ঘাড়ে ব্যবহার করুন। অন্তত ১০-১২ মিনিট মুখে লাগিয়ে হালকা উষ্ণ পানিতে ধুয়ে নিন। তার পরে হালকা করে একটি তোয়ালে দিয়ে মুছে নিন। এক মাসের মধ্যে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার ত্বক আগের তুলনায় মসৃণ ও চকচক করছে।

  • সর্বশেষ
  • পঠিত