ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

অফিসের টেনশন দূর করবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪০

অফিসের টেনশন দূর করবেন যেভাবে

অফিসে নানা রকম কাজ তার সাথে বাড়ির দায়িত্ব। দেখা যায় অফিসের জরুরি কাজ ও বাড়ির চিন্তার চাপে মাথা ও মন দুই-ই ক্লান্ত হয়ে যায়। আর তার মাধ্যমেই হতে পারে ডায়াবেটিস, উচ্চরক্তচাপের মত অসুখ।

অনেকেই নিজেকে নানা ভাবে টেনশনমুক্ত রাখার চেষ্টা করেন। যদিও অফিসের ও বাড়ির নানা ঘটনার কারণে এই টেনশন বাড়তেই থাকে। কিন্তু অসুখের হাত থেকে বাঁচতে গেলে টেনশন থেকে মুক্ত থাকতেই হবে।

প্রাণায়ম

প্রতিদিন প্রাণায়মের অভ্যাস আপনাকে অনেকটাই টেনশন মুক্ত রাখতে পারবে। শ্বাসের আদান প্রদানকে নিয়ন্ত্রণে রেখে নানা ঘটনায় মনকে শান্ত রাখতে শেখায় এটি।

ঘুম

অনেকেরই প্রচুর টেনশনের সময় ঘুম পায়। কেউ বা দু’চোখের পাতা এক করতে পারেন না। কিন্তু যদি নিরিবিলি ঘুমাতে পারেন তাহলে এর থেকে ভাল উপায় আর হতেই পারে না। টেনশন দেখলে বা অনেকটা মানসিক চাপ পড়ে গেলে সময় বের করে একটু ঘুমিয়ে নিন।

খাবার

প্রতিদিন খান স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট ও পটাশিয়াম জাতীয় খাবার। অ্যাভোকাডো জাতীয় ফল রাখুন খাবারে। টেনশন কমিয়ে ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখে এটি।

সঙ্গ

খুব টেনশনের সময় এমন কোনো মানুষের সঙ্গ নিন, যিনি কাছে থাকলে অনেকটা চাপমুক্ত থাকতে পারেন কিংবা এমন কেউ যাকে নিজের সব সমস্যার কথা বলতে পারেন। তেমন প্রিয় কোনো মানুষের সঙ্গ অনেকটাই মনের চাপকে কমিয়ে দেয় বলে মনোবিদরা জানান।

গান

গান শুনতে ভালোবাসলে দিনের মধ্যে কিছুটা সময় প্রিয় গায়ক ও তার গান নিয়ে কাটান। মনের উপর চাপ পড়া কমাতে পারে গান।

শখ

গল্পের বই পড়া হোক বা পছন্দের কোনো শখ, টেনশন কমাতে সেই কাজগুলো করুন। মনকে যত অন্য দিকে রাখবেন, ততই টেনশন কমবে। যদি পার্লারে গিয়ে সময় কাটাতে বা শপিং করতে ভালোবাসেন, তা হলে তা-ই করুন। এতেও টেনশনের চাপ কমে অনেকটা।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত