ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

দাম্পত্য সম্পর্কে নাক গলাচ্ছেন সঙ্গীর প্রাক্তন?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ১২:৪৪  
আপডেট :
 ১৯ মার্চ ২০১৯, ১২:৫৮

দাম্পত্য সম্পর্কে নাক গলাচ্ছেন সঙ্গীর প্রাক্তন?

সময় এখন অনেক বদলে গেছে। এখন প্রেম যার সাথে তার সাথেই বিয়ে হয় এমন ধারণা অনেকটাই বদলে গেছে। একটা জীবনে একাধিকবার সম্পর্কে জড়ায় মানুষ। কিন্তু বিয়ের মানে অন্য বিষয়। এখানে বারবার নতুন ভাবে জড়ানোর সুযোগ থাকে না।

বিয়ে তখনই মানুষ করে যখন সে অনেক পরিণত। কিন্তু অনেক সময় এই সুখের বৈবাহিক জীবনের মধ্যে নাক গলায় প্রাক্তন সম্পর্ক। আর প্রাক্তনের সঙ্গে দেখা বা কথা চালিয়ে গেলে তো সমস্যা আরো বড় হয়।

বেশিরভাগ মানুষই প্রাক্তনদের ফোন নম্বর বা বাড়ির ঠিকানা জানলেও মস্তিস্ক থেকে মুছে ফেলে। এমন কি অনেক জায়গায় যাওয়া বন্ধ করে দেয় যেখানে প্রাক্তনের সঙ্গে দেখা হয়ে যেতে পারে। কিন্তু এভাবে কতদিন?

সারা জীবন এড়িয়ে যাওয়া প্রায় অসম্ভব। যখন তখন দেখা হয়ে যেতেই পারে। আর প্রাক্তনরা কমন-ফ্রেন্ড হলে তো কথাই নেই। তাই প্রাক্তনদের সামলাতে একটু বুদ্ধি করে চলুন।

যদি কখনো আপনার স্বামী বা স্ত্রী তার প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রেখে চলেন, তবে তাকে সমর্থন করুন। বিশ্বাস করুন। তবে তার দিকে খেয়ালও রাখুন। কারণ সেই বন্ধুর সঙ্গে কিন্তু আগে সম্পর্ক ছিল তার।

অন্যদিকে আপনিও এমন কোনো ঘটনা ঘটাবেন না, যাতে আপনার স্ত্রী বা স্বামীর বিশ্বাস নষ্ট হয়। অন্য বন্ধুদের সঙ্গে যা ব্যবহার করেন, তার সঙ্গেও ঠিক সেটাই করুন।

এমন কিছু করবেন না যাতে আপনার স্বামী বা স্ত্রী আপনাকে বেশি পজেসিভ ভেবে ফেলে। প্রাক্তনকে দূরে ঠেলতে গিয়ে আপনি নিজেই দূরে চলে যেতে পারেন। তাই তাকে প্রয়োজন মত সমর্থন করাই বুদ্ধিমানের কাজ।

মনে রাখবেন, আপনার স্বামী বা স্ত্রী কিন্তু জীবনসঙ্গী হিসেবে আপনাকেই বেছে নিয়েছেন। তাই তার অতীত নিয়ে বেশি চিন্তা না করাই ভাল।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত