ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০৬ মে ২০১৯, ১২:০১

প্রিন্ট

যেমন হবে রোজার বাজার

যেমন হবে রোজার বাজার
জার্নাল ডেস্ক

সারা দিন রোজা। এরপর অন্যান্য কাজ তো থাকেই। ফলে রমজান মাসে বেড়ে যায় আমাদের ব্যস্ততা। এর মধ্যে প্রতিদিন সদাই করা ঝামেলাই বিষয়। তাই আপনি চাইলে এই কাজটা আজই সেরে রাখতে পারেন। তাহলে রোজার ব্যস্ততায় বাজার করার মতো কঠিন কাজটি থেকে বেঁচে থাকতে পারেন।

রোজায় আপনি ও আপনার পরিবার যে ধরনের খাবার খেতে পছন্দ করেন, তার একটি তালিকা করে ফেলুন। পরিবারের যে কয়জন সদস্য, তা মাথায় রেখে হিসাব করে ফেলুন রোজার মাসে কী পরিমান চাল, ডাল, তেল, লবণ লাগবে। তার সাথে এটিও বের করে ফেলুন কী পরিমান ছোলা, পেঁয়াজ, চিনি, বেসন, আটা, ময়দা লাগবে। চারজনের একটি পরিবারের জন্য কতটুকু বাজার প্রয়োজন জেনে নিন।

বাজারের পরিমান

চাল ২০ কেজি, আটা ৫ কেজি, তেল ৫ লিটার, ঘি ৫০০ গ্রাম, চিনি ৫ কেজি, গুঁড়ো দুধ ১ কেজি, তরল দুধ ১০ থেকে ১২ কেজি (ডিপ ফ্রিজ থাকলে একবারে কিনে রাখতে পারেন, না হলে সপ্তাহ ধরে কিনুন), লবণ ২ কেজি, মসুর ডাল ২ কেজি, মুগডাল ৫০০ গ্রাম, ছোলার ডাল ১ কেজি, পোলাওয়ের চাল ২ কেজি, গরুর মাংস ৩ কেজি, মুরগির মাংস ৭ কেজি, পেঁয়াজ ১০ কেজি, রসুন ৩ কেজি, আদা ১ কেজি, হলুদের গুঁড়া ২৫০ গ্রাম, মরিচের গুঁড়া ৫০০ গ্রাম, ধনের গুঁড়া ২৫০ গ্রাম, জিরার গুঁড়া ২০০ গ্রাম, ময়দা ২ কেজি, খেজুর ২ কেজি, খোরমা ১ কেজি, আলু ৫ কেজি, চিড়া ২ কেজি, মুড়ি ২ কেজি ও বেসন ১ কেজি।

এসব নিত্যপ্রয়োজনীয় খাবার পদের দাম সব সময় একরকম থাকে না। তবে পুরো এক মাসেরটা যেহেতু এক সঙ্গে কিনে ফেলবেন, তাই দামেও কিছুটা কম পড়বে। তবে এক মাস অনেক কিছুই থাকে না নষ্ট হয়ে যায় আগেই। সে ক্ষেত্রে প্রতিদিনের বাজার থেকে মুক্তি পেতে কিছু জিনিস কিনে রাখতে পারেন এক সপ্তাহের জন্য।

বিভিন্ন ফল ও সবজি আসতে পারে সে তালিকায়। পাকা পেঁপে, কলা, পাকা আম, কমলা, লেবু, আমড়া, আঙুর, আপেলের মতো ফল কিনতে পারেন সপ্তাহে একবার। কাঁকরোল, করলা, পটল, মিষ্টিকুমড়া, গাজর ইত্যাদি সবজিও একটু বেশি করে কিনে রাখা ভাল, যেন তা ৫-৬ দিনের বাজার থেকে নিশ্চিন্ত থাকা যায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত