ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

ইফতারে মচমচে ঝাল পিঠা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ মে ২০১৯, ১৪:৫৩  
আপডেট :
 ১৯ মে ২০১৯, ১৫:২৫

ইফতারে মচমচে ঝাল পিঠা

চলছে রমজান আর প্রতিদিন এক ইফতার ভাল লাগে না। এখন চাই নিত্য নতুন ইফতার। একেবারেই ভিন্নধর্মী ও স্বাস্থ্যকর একটি ইফতার ডিম সবজির ঝাল পিঠা তৈরি করে ফেলুন ।

উপকরণ

ময়দা ২ কাপ, গাজর গ্রেট করা ১টি, মাঝারি আকারের আলু গ্রেট করা ২টি, বাঁধাকপি ১ কাপ, ডিম ১টি, পেঁয়াজ কুঁচি ১/৩, কাঁচামরিচ কুঁচি ৩টি, লবণ পরিমানমত, সয়া সস ১ চা চামচ, সাদা গোলমরিচের গুড়া আধা চা চামচ, হলুদ গুড়া আধা চা চামচ, আধা চা চামচ চাট মসলা, তেল ৩ টেবিল চামচ।

ডো তৈরির প্রণালি

ময়দার মধ্যে পরিমানমত লবণ ও তেল দিয়ে হাতে মিশিয়ে নিন। এবার অল্প অল্প পানি মিশিয়ে একটি ডো তৈরি করে নিন। এখন এতে সামান্য তেল মাখিয়ে নিতে হবে এবং ১০ মিনিট রেখে দিতে হবে।

পুর তৈরির প্রণালি

প্যানে ৩ টেবিল চামচ পরিমান তেল গরম করে পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি দিয়ে দিন। এবার এটি ভেজে দিয়ে দিন বাঁধাকপি কুঁচি, গাজর কুঁচি ও আলু কুঁচি।

এখন ভাল করে ভাজা ভাজা করে নিয়ে লবণ, হলুদ, গোল মরিচ, সয়া সস ও চাট মসলা দিয়ে দিতে হবে। এবার এগুলো ভাল করে নেড়ে নিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিন। একটি ডিম ফেটে সবজির মধ্যে দিয়ে দিন নেড়ে ভাজা ভাজা করে নিন।

পিঠা তৈরির প্রণালি

১০ মিনিট পর ডো-টি আরো ২ মিনিট মেখে নিন এবং প্রয়োজন মত ভাগ করে নিন। এবার লম্বাটে রুটি তৈরি করে নিন। এখন তৈরি পুর অল্প রুটি এক পাশে দিয়ে রুটি অন্য পাশে আটকে দিন। রুটির উপর দুই পাশে হালকা বডারের মত করে একটি ভাজ দিয়ে রুটি পুর দেয়া পাশে আর একটি ভাজ দিতে হবে।

এখন রুটির বাকি খোলা অংশ ছুড়ি দিয়ে লম্ব লম্বা করে কেটে নিন তবে সম্পূর্ণ নয় এবং রুটিটি একটি ভাজ দিয়ে ছুড়ি দিয়ে কাটা অংশ উপরে রেখে আটকে দিন। সব শেষে প্যানে ভাজার জন্য তেল দিয়ে গরম করে পিঠাগুলো ভেজে নিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত