ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

একসঙ্গে দুজনকে ভালোবাসা কি সম্ভব?

একসঙ্গে দুজনকে ভালোবাসা কি সম্ভব?

পর্দায় প্রায়ই দেখা যায় ত্রিভুজ প্রেমের কাহিনী। বাস্তবে এমন ঘটনা ঘটলেও, মানুষ ধরে নেয় চরিত্রগত সমস্যা রয়েছে। কিন্তু মনোবিজ্ঞানীদের মতে, একসঙ্গে দুজনকে ভালোবাসাতে কোনো ভুল নেই।

তাদের মতে, ভালোবাসা অনেকটা প্রিয় খাবারের মতো। চকোলেট এবং স্ট্রবেরি দুটোই খেতে আলাদা, কিন্তু স্বাদে অপূর্ব। তাহলে যে চকোলেট ভালোবাসে সেকি স্ট্রবেরি খাবে না?

মনোবিজ্ঞানীর মতে, প্রত্যেকটি মানুষই বিভিন্ন পৃথক বৈশিষ্ট্যযুক্ত হন। একজন মানুষের মধ্যে সবটুকু পছন্দের বৈশিষ্ট্য যে মিলবেই, এমন নয়। তাই ভালোলাগার কোনো গুণ বা স্বভাব থেকে প্রেম বা ভালোবাসার অনুভূতি দু’জনের প্রতিই জন্মাতে পারে। পিটুইটারি গ্রন্থি ও ফিল গুড হরমোনরাই এর জন্য দায়ী।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক ড. রমনি দুর্বাসুলা বলেন, আমরা মনে করি, ভালোবাসা আসে একধরনের সুবাস রূপে। অন্যভাবে বললে, চকলেট চিপ মিন্ট, এবং স্ট্রবেরি দুটো সম্পূর্ণ আলাদা, কিন্তু দু্টোই খেতে খুব ভালো।

তিনি বলেন, আমরা জটিল ও খটমট জীব; এটা খুবই সম্ভব যে দুই ধরনের মানুষের দুই ধরনের বিষয় একই সঙ্গে আমাদের মধ্যে আবেদন তৈরি করতে পারে।

আকর্ষণ অত্যন্ত জৈবিক এক অভিজ্ঞতা- মন্তব্য করে অধ্যাপক দুর্বাসুলা বলেন, আপনি প্রতিষ্ঠিত কোনো সম্পর্কের ভেতরে থাকতে পারেন এবং কর্মক্ষেত্রে গিয়ে এমন একজনের দেখা পেতে পারেন যাকে দেখলে আপনাকে পাগল করে দেয়। অথবা হঠাৎ দেখা সাক্ষাত হয় এমন দুজন মানুষকে একসঙ্গে আপনার কাছে আবেদন তৈরি করতে পারে।

তার মতে, ভালোবাসা অনেক সময় দীর্ঘস্থায়ী হয়, কোনোটা আবার কিছুদূর হেঁটেই পথ বদলায়। তাই বুঝে নেয়া দরকার, কোনটা ক্ষণিকের ভালো লাগা আর কোনটা টিকে থাকার মতো অনুভূতি। তবে দুই সঙ্গীকেই দু’টি সম্পর্কে থাকার কথা জানানোর সাহস পান না অশান্তি আর সমাজের ভয়েই। তাই বেছে নিতে হয় একজনকে। তৈরি হয় জটিলতা। বিভিন্ন মাপকাঠিতে মাপতে গেলে সমস্যা যেন আরো বেড়ে যায়। একজনের সঙ্গে গল্পে মশগুল থাকা আপনার পছন্দের, তো আর একজনের সঙ্গে ভবিষ্যৎ সম্পর্কে আপনি নিশ্চিত। এমন পর্যায়ও তৈরি হতেই পারে।

  • সর্বশেষ
  • পঠিত