ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

বর্ষায় ত্বক ভাল রাখতে ৪ উপাদান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১০:৫২

বর্ষায় ত্বক ভাল রাখতে ৪ উপাদান

কয়েকদিন ধরে চলছে টানা বৃষ্টি। এমন সময়ে অসুখ থেকে শুরু করে প্রায় সব ধরনের সমস্যার হার বেড়ে যায়। বিশেষ করে ত্বকের সমস্যা। বর্ষায় অ্যালার্জি, র‍্যাশ, ব্রণ সব কিছুই হয় বেশি। তাই বর্ষাকালে ত্বকের যত্নের প্রতিও একটু অতিরিক্ত খেয়াল রাখতে হবে। তবে তার জন্য ঘরোয়া উপাদানই যথেষ্ট। বাড়িতে পাওয়া যাওয়া ৪ টি উপাদান দিয়েই কমবে ত্বকের সমস্যা।

অ্যালোভেরা

বর্ষাকালে ত্বকে সংক্রমণ দেখা দিতে পারে। এর জন্য সব থেকে ভাল উপাদান হলো অ্যালোভেরা। অ্যালোভেরা জেল ত্বকে লাগালে ত্বক উজ্জ্বল হবে এবং সংক্রমণের হাত থেকেও মুক্তি পাওয়া যাবে। তবে দোকান থেকে অ্যালোভেরা জেল না কিনে তাজা অ্যালোভেরা কিনে সেই জেল ব্যবহার করলে উপকার অনেক বেশি পাবেন।

নিম

নিমের উপকারিতা বহু প্রাচীন কাল থেকেই প্রচলিত। বিশেষ করে নিমের ওষধি গুণ আপনার ত্বকের জন্য অত্যন্ত ভাল। ব্রণ, পিগমেন্টেশন, চুলকানি কমাতে নিমের জুড়ি নেই। গোসলের সময় পানিতে নিমপাতা ভিজিয়ে রেখে সেই পানিতে গোসল করুন। ত্বকের উজ্জ্বলতা অনেক বেড়ে যাবে।

হলুদ

হলুদ ভেতর থেকে সুন্দর করে তোলে। হলুদের গুণ আমাদের রোগ প্রতিরোধী ক্ষমতা বাড়িয়ে দেয়। দইয়ের সঙ্গে একটু হলুদ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। দুধের সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে সেটা খেলেও উপকার পাবেন।

আয়ুর্বেদিক চা

হার্বাল চা ত্বকের জন্য খুবই ভাল। গ্রিন টি, লেমনগ্রাস টি, তুলসি চা বর্ষাকালে খুবই উপকারী। শরীর ভেতর থেকে ভাল থাকলে তার প্রভাব আমাদের ত্বকে পড়বে। হার্বাল টি আমাদের শরীর ভেতর থেকে সুস্থ রাখে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত