ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

রাজধানীসহ সারাদেশে বাড়ছে খুন-খারাবি

  সুশান্ত সাহা

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২০, ২১:০৪

রাজধানীসহ সারাদেশে বাড়ছে খুন-খারাবি

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের মধ্যেও তৎপর অপরাধীরা। ঘটিয়ে যাচ্ছে একের পর এক অঘটন। রাজধানীসহ দেশে বেড়েছে রোমহর্ষক খুনের ঘটনা। আপনজনরাও ঘটাচ্ছে অবিশ্বাস্য খুন-খারাবি। মা খুন করছে সন্তানকে, স্ত্রী খুন করছে স্বামীকে, স্বামী পুড়িয়ে মারছে স্ত্রীকে, ভাই খুন করছে ভাইকে। খুনের পর লাশ রাখা হচ্ছে শয়নকক্ষে, রাস্তায়, বালুর ভেতর, বস্তার ভেতর, কাদার ভেতর, পানির ট্যাংকে, ড্রেনে কিংবা ডাস্টবিনে। প্রায়ই এ ধরনের খুনের ঘটনা ঘটছে। ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের নেপথ্য কারণ।

অপরাধ বিশ্লেষকরা মনে করছেন, দিনের পর দিন অপরাধীদের মানসিকতা বিকৃত হয়ে যাচ্ছে। এর পেছনে কাজ করছে মাদকের কুফল। এছাড়া রাজনৈতিক প্রতিহিংসা, ক্ষমতার লোভ, নারীর প্রতি শ্রদ্ধাবোধ কমে যাওয়া, সম্পত্তির লোভ, হিংসা-প্রতিহিংসা, সামাজিক অবক্ষয় ও নৈতিক স্খলনের কারণে অপরাধপ্রবণতা বাড়ছে।

ডিএমপির উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) ওয়ালিদ হোসেন বলেন, রাজধানীতে হত্যাকাণ্ডের ঘটনা বাড়েনি। তবে গত সপ্তাহে হত্যার ঘটনা ঘটলেও জড়িতদের গ্রেপ্তার করা হয়েছে। যেকোনো ধরনের অপরাধ ও অপরাধীদের দমন করতে পুলিশ সর্বোচ্চ পেশাদারিত্বের ভিত্তিতে কাজ করে।

৩০ আগস্ট পূর্ব শক্রতার জেরে ওয়ারী থানার চন্দ্রমোহন বসাক স্ট্রিটের রাধা গোবিন্দ ঝিউ মন্দিরের কাছে মুন্না (১৮) খুন, গত ৬ আগস্ট দেনা-পাওনার দ্বন্দ্বে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার আবাসন ব্যবসায়ী আবুল খায়েরকে খুন করে তার ভগ্নিপতি , ১৪ আগস্ট পারিবারিক কলহে রাজধানীর মিরপুরে রাজিয়া আক্তার (৪৮) নামের এক গৃহবধূকে কুপিয়ে হত্যা, ১৯ আগস্ট রাজধানীর বাড্ডায় দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত হন হিরণ সরদার নামে এক যুবক, ২৭ আগস্ট রাজধানীর উত্তরখানে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে মো. সোহাগ নামের এক কলেজছাত্র নিহত হয়। সে এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলো।

৩ জুলাই রাজধানীর আদাবর বাজার এলাকায় প্রতিবেশী এক নারীর সঙ্গে ঝগড়ার জেরে তার ৪ মাস বয়সী শিশুকে ব্লেড দিয়ে গলা কেটে হত্যা করে অপর এক নারী, ১৬ জুলাই কামরাঙ্গীরচরে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে সজিব নামে এক তরুণ নিহত, ১৫ জুলাই রাজধানীর কামরাঙ্গীর চর এলাকায় ছুরি-বটি দিয়ে কুপিয়ে মাকে হত্যা করে মাদকাসক্ত ছেলে, ২৬ জুন রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় মাহিম নামের (৩ বছর ৭ মাস) এক শিশুকে জুসের সঙ্গে ঘুমের ওষুধ খাইয়ে হত্যা করে তার বাবা, গত ২৮ জুন ঢাকার অদূরে আশুলিয়ায় কাঠগড়া পশ্চিমপাড়া এলাকায় রেবেকা বেগম নামের (২৮) নামের এক গৃহবধূকে হত্যা করে পুকুরে লাশ ফেলে দেয় স্বামী। গত ১৪ জুলাই পল্লবীর পূরবী সিনেমা হলের সামনে র‌্যাব সেজে তুলে নিয়ে বায়িং হাউস কর্মকর্তা সুলতান হোসেনকে (৪৬) খুন করে দুর্বৃত্তরা।

অন্যদিকে, এছাড়াও ৩ সেপ্টেম্বর ঢাকার ধামরাইয়ে বেসরকারি চ্যানেল বিজয় টেলিভিশনের ধামরাই প্রতিনিধি জুলহাস উদ্দিনকে (৩৭) প্রকাশ্যে গলাকেটে হত্যা করে সাবেক স্ত্রীর স্বামী, ৪ সেপ্টেম্বর ঝিনাইদহের কোটচাঁদপুরে প্রবাসীর স্ত্রী খুন, দিনাজপুরের বীরগঞ্জে ব্রিজের নিচে ভ্যানচালকের লাশ, বরিশালে পুত্রের লাঠির আঘাতে পিতার মৃত্যু, শেরপুরে নদী থেকে নারীর লাশ উদ্ধার, ৩ সেপ্টেম্বর ধামরাইয়ে প্রকাশ্যে সাংবাদিককে গলা কেটে হত্যা, সিলেটে ভূমিসংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন, ২ সেপ্টেম্বর কক্সবাজারের উখিয়ায় ছুরিকাঘাতে রোহিঙ্গা যুবককে হত্যা, টাঙ্গাইলে মাকে কুপিয়ে হত্যার পর বিষপানে আত্মহত্যার চেষ্টা যুবকের, টেকেরহাটে কুমার নদে মিলল বস্তাবন্দি গলিত লাশ, কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওর উপজেলায় দোকান থেকে ডেকে নেয়ার পর ব্যবসায়ীর লাশ মেলে হাওরে, চাঁপাইনবাবগঞ্জে একটি রিকশা-ভ্যানের জন্য কিশোরকে শ্বাসরোধে হত্যা, মেহেরপুরে কবরস্থানে মুয়াজ্জিনকে কুপিয়ে হত্যা, বান্দরবানে সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতার মৃত্যু, ৩০ আগস্ট নরসিংদীতে বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে গুলি করে হত্যা, শ্রীমঙ্গলে নিখোঁজের পর চা বাগান থেকে কলেজছাত্রের লাশ উদ্ধার, ডাকাতির টাকার ভাগ নিয়ে প্রতিপক্ষের গুলিতে নিহত, ৩০ আগস্ট ভোলার তজুমদ্দিন উপজেলায় মারবেল খেলাকে কেন্দ্র শিশুকে পিটিয়ে হত্যা, ৩১ আগস্ট কুষ্টিয়া ছেলে হত্যা মামলায় মীমাংসার চাপ দেয়ায় এমপির ভাইকে খুন, রায়পুরে তরুণীকে মাথায় আঘাত ও শ্বাসরোধে হত্যা, ২৬ আগস্ট বগুড়ায় যুবককে ডেকে নিয়ে গলা কেটে হত্যা, জামালপুরে নিজ ঘরের বিছানায় মা-ছেলের লাশ, শেরপুরে জমি নিয়ে বিরোধে ইউপি সদস্যসহ নিহত ২, ফতুল্লায় পারিবারিক কলহে প্রবাসীকে হত্যার অভিযোগ স্ত্রী বিরুদ্ধে, হবিগঞ্জে পাওনা টাকা নিয়ে বিরোধে হবিগঞ্জে ছুরিকাঘাতে রিকশাচালক খুন, মাদকের টাকার ভাগ নিয়ে খুন হয় রাঙ্গুনিয়ার রুবেল, ২৭ আগস্ট ভগ্নিপতি পাওনা টাকা চাওয়ায় ও থাপ্পড় মারায় ভাগ্নে-ভাগ্নিকে গলা কেটে হত্যার পর লাশ খাটের নিচে রেখে দেয়, ২৭ আগস্ট নারায়ণগঞ্জের ফতুল্লায় জামাল হোসেন নামে এক সৌদি প্রবাসীকে হত্যা করে স্ত্রী, কুমিল্লার বুড়িচংয়ে বাবা ও ছোট ভাইয়ের হামলায় প্রাণ গেল যুবকের, ফরিদপুরে ধানক্ষেতে পাট ব্যবসায়ীর লাশ, ২৯ আগস্ট কুষ্টিয়ায় এমপির ভাইকে কুপিয়ে হত্যা

অন্যদিকে ২৫ আগস্ট চট্টগ্রামে ছোট ভাইয়ের ছুরিকাঘাতে বড় ভাই খুন, নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বেড়াতে গিয়ে সাবেক স্বামীর হাতে গৃহবধূ খুন, আশুলিয়ায় নির্মাণাধীন বাড়িতে সৌদি প্রবাসীর গলা কেটে খুন, ২৪ আগস্ট পটুয়াখালীর বাউফলে চোখে টর্চের আলো মারায় খুন করে বন্ধু, ২৪ আগস্ট উপজেলার সাহেবনগর গ্রামে পঞ্চম শ্রেণির ছাত্র কামরুল ও সপ্তম শ্রেণির ছাত্রী শিপাকে গলা কেটে নির্মমভাবে হত্যা করে তাদের মামা, ফরিদপুরের ভাঙ্গায় দুই ভাইকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা, গৌরনদীর খালে ইজিবাইক চালকের মুখ বাঁধা লাশ, চট্টগ্রামে নিজ বাড়ি থেকে মা-ছেলের লাশ উদ্ধার , ২২ আগস্ট ফরিদপুরের নগরকান্দায় সড়কের পাশে মিলল হাত-পা বাঁধা যুবকের লাশ, নরসিংদীর পৌর শহরের একটি আবাসিক হোটেলে স্বামীর হাতে স্ত্রী খুন, ২৩ আগস্ট নোয়াখালীর বেগমগঞ্জে মুরগি চুরিকে কেন্দ্র করে গৃহকর্তাকে পিটিয়ে হত্যা, ২১ আগস্ট গাজীপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যা, ২০ আগস্ট খুলনায় বন্ধুদের সামনে যুবককে কুপিয়ে হত্যা, নরসিংদীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র নিজ বাড়ির সামনেই ব্যবসায়ীকে ছুরিকাঘাতে হত্যা, ২১ আগস্ট গাজীপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যার খবর গণমাধ্যমে আসে।

বাংলাদেশ জার্নাল/এসএস/আরকে

  • সর্বশেষ
  • পঠিত