ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

‘গোল্ডেন পেন অব ফ্রিডম’ পেলেন কলম্বিয়ার সাংবাদিক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৩

‘গোল্ডেন পেন অব ফ্রিডম’ পেলেন কলম্বিয়ার সাংবাদিক

‘গোল্ডেন পেন অব ফ্রিডম’ পুরস্কার পেয়েছেন কলম্বিয়ার নারী সাংবাদিক জিনেথ বেদোয়া লিমা। ভার্চুয়ালি এই পুরস্কারের ঘোষণা দিয়েছে সংবাদপত্র ও সংবাদ প্রকাশকদের আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজপেপার্স অ্যান্ড নিউজ পাবলিশার্স (ডব্লিউএএন-আইএফআরএ)।

নারী অধিকার রক্ষার জন্য অবদান রাখার জন্য এই পুরষ্কার পেয়েছেন তিনি। জিনেথ বেদোয়া লিমা প্রতিবেদন তৈরি করতে গিয়ে হামলারও শিকার হয়েছিলেন। দুই দশক আগে নিজের পত্রিকা ‘এল এক্সপেক্তাদরের’ জন্য এক কুখ্যাত আধাসামরিক অধিনায়কের সাক্ষাৎকার নিতে যাওয়ার পথে অপহরণ ও নির্যাতনের শিকার হয়েছিলেন। দেরিতে হলেও এ পুরষ্কার পেলেন।

সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা ও উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রতিবছর ব্যক্তি বা সংস্থাকে ‘গোল্ডেন পেন অব ফ্রিডম’ পুরস্কার দিয়ে থাকে। সরকারি কর্মকর্তা ও আধাসামরিক বাহিনীর মধ্যে অস্ত্র কেনাবেচার বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদনের সাক্ষাৎকার নেওয়ার জন্য ২০০০ সালে বোগোটার কুখ্যাত লা মোদেলো কারাগারে যাওয়ার সময় তুলে নিয়ে যাওয়া হয় বেদোয়া লিমাকে।

শারীরিক ও যৌন নির্যাতনের পর তাকে ছেড়ে দেয়া হলেও তিন বছর পর আবারও অপহরণ করে আট দিন আটকে রাখা হয় তাকে। সেসময়ও তাকে নির্যাতনের শিকার হতে হয়।

এ সাংবাদিক পুরষ্কারপ্রাপ্তির পর বলেন, একজন সাংবাদিকের জন্য এর চেয়ে বড় অনুপ্রেরণা ও সমর্থন আর হয় না।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত