ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস চক্রের সদস্য গ্রেপ্তার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩, ১৮:৩৭

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস চক্রের সদস্য গ্রেপ্তার

ফেসবুকে ভুয়া আইডি খুলে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসকারী প্রতারক চক্রের একজন সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। গ্রেপ্তারকৃতের নাম- মো. মিরাজ হোসেন তুহিন।

রাজধানীর মিরপুর মডেল থানা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে বুধবার রাতে তাকে গ্রেপ্তার করে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম। এ সময় গ্রেপ্তার মিরাজের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ১টি মোবাইল ও ২টি সিম কার্ড উদ্ধার করা হয়েছে।

ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহা বলেন, নিয়মিত অনলাইন মনিটরিং করার সময় ফেসবুকে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের পোস্ট দেখা যায়। ওই পোস্টে দেখা যায়, প্রতারক চক্রের সদস্যরা ভুয়া আইডি খুলে বিভিন্ন মেডিকেল ভর্তি সংক্রান্ত ফেসবুক গ্রুপে ১০০ শতাংশ কমন প্রশ্নপত্র দেয়ার নিশ্চয়তা দিয়ে তাদেরকে ইনবক্স করতে বলে। ইনবক্সে কেউ মেসেজ করলে প্রতারক চক্রের সদস্যরা মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের জন্য টাকা দাবি করছে। এরপর অগ্রিম হিসেবে কিছু টাকা তাদের বিকাশ ও নগদ এর মাধ্যমে দিতে বলে। এভাবে প্রতারক চক্র প্রতারণার ফাঁদ তৈরি করে অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছে।

তিনি আরও বলেন, সিটি সাইবার ক্রাইম বিভাগের ই-ফ্রড টিম তথ্য-প্রযুক্তির সহায়তায় প্রতারক চক্রটিকে শনাক্ত করে। পরে বুধবার অভিযান চালিয়ে মিরাজকে গ্রেপ্তার করা হয়। প্রতারক চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারের জন্য অভিযান চলছে।

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে তিনি বলেন, গ্রেপ্তার মিরাজসহ প্রতারক চক্রের সদস্যরা ফেসবুকে ভুয়া আইডি ও গ্রুপ খুলে বিভিন্ন মেডিকেল পরীক্ষা, বিভিন্ন পাবলিক পরীক্ষা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ও বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র দেয়ার কথা বলে বিকাশ ও নগদ এর মাধ্যমে টাকা হাতিয়ে নিচ্ছিলো।

এ ঘটনায় রাজধানীর রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/সুজন/আরকে

  • সর্বশেষ
  • পঠিত