ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ব্রহ্মপুত্র পাড়ে অষ্টমী স্নানে লাখো পূণ্যার্থীর ঢল

  প্রতিনিধি

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ১৩:৪৪

ব্রহ্মপুত্র পাড়ে অষ্টমী স্নানে লাখো পূণ্যার্থীর ঢল
ছবি: সংগৃহীত

হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব অষ্টমী স্নানের দ্বিতীয় দিনে ময়মনসিংহের পুরাতন ব্রহ্মপুত্র নদের দু’পাড়ে নেমেছিল লাখো পূণ্যার্থীর ঢল। আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) ভোর ৫টা থেকেই নগরীর থানা ঘাট, কাচারি ঘাট, গুদারাঘাটসহ নদের ওপারে শম্ভুগঞ্জ ঘাটে বিশাল এলাকাজুড়ে এই পুণ্যস্নান অনুষ্ঠিত হয়।

এসময় ‘হে ভগবান ব্রহ্মপুত্র, হে লৌহিত্র, আমার পাপহরণ কর’- পবিত্র মন্ত্র উচ্চারণ করে ফুল, কলা, আম, ডাব, হরতকিসহ পূণ্যর্থীরা ভক্তিমন্ত্রের সাথে সাথে মেতে উঠেন স্নানোৎসবে।

এবার পুণ্যস্নানের লগ্ন শুরু হয় গতকাল সোমবার (১৫ এপ্রিল) বিকেল ৪টা ২০ মিনিটে। আর শেষ হবে আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৪টা ৫৬ মিনিটে।

এদিকে, জেলার বেগুনবাড়ি, বিদ্যাগঞ্জ, পিয়ারপুর, কালিরবাজার, ধলা, রৌহাসহ কয়েকটি স্থানের ব্রহ্মপুত্র নদে পুণ্যার্থীরা অষ্টমীর স্নান ও পূজা সম্পন্ন করেন।

অন্যদিকে, কুড়িগ্রামের চিলমারী উপজেলার ব্রহ্মপুত্র নদে আজ থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী অষ্টমী স্নান মেলা। এ উপলক্ষে দুদিন ধরে ব্রহ্মপুত্র নদের বালির ওপর তৈরি করা হয়েছে বিভিন্ন দোকান, স্টল, বিশুদ্ধ পানীয়জলের ব্যবস্থা ও টয়লেট। এবার মেলায় মৃৎ শিল্প প্রাধান্য পেয়েছে।

এর আগে, গতকাল সোমবার ( ১৫ এপ্রিল) নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দের আদি ব্রহ্মপুত্র নদের তীরে এ স্নানোৎসব পালন হয়।

প্রসঙ্গত, প্রতি বছর শুক্ল পক্ষের অষ্টমী তিথিতে ব্রহ্মপুত্র নদের তীরে ঐতিহ্যবাহী স্নান অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন জেলা থেকে লাখো পূণ্যার্থীর ভিড় জমে এই ব্রহ্মপুত্র নদের পাড়ে। প্রায় ৪০০ বছর ধরে চৈত্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে পুণ্যস্নান সম্পন্ন করেন সনাতন ধর্মাবলম্বীরা।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত