ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

সরকারই আলেমদের মাঠে নামিয়েছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ১৬:০৬

সরকারই আলেমদের মাঠে নামিয়েছে
ছবি: প্রতিনিধি

দেশের বিরাজমান নৈরাজ্য থেকে জনদৃষ্টি ভিন্ন দিকে নিতেই সরকার আলেমদের মাঠে নামিয়েছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে লেবার পার্টি আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

‘‘স্বাস্থ্যখ্যাতে নৈরাজ্য- দুর্নীতি বন্ধ ও ঔষধের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে’’ এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, আজকে চারিদিকে যে নৈরাজ্য, এই নৈরাজ্য থেকে দৃষ্টি সরানোর জন্য সরকারই আলেমদেরকে বিপদে চালিত করেছে। আমি আলেমদের বলবো, অযথা এসব বির্তকের না জড়িয়ে আন্দোলনে আাসেন।

‘‘দ্রব্যমূল্য বেড়েছে, গণতন্ত্র প্রতিষ্ঠা হচ্ছে না তার জন্য আন্দোলনে আসেন। সরকারের কিছু পয়সা পেয়ে তাদের কথায় নাইচেন না, তাদের কথায় নাচলে আপনাদেরই ক্ষতি হবে।”

ঢাকা মহানগরে অনুমতি ছাড়া সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তের সমালোচনা করে জাফরুল্লাহ বলেন, আমি বলি, পুলিশ সরকারের খাদেম নয়, জনগনের খাদেম। পুলিশের শত অভাব-অভিযোগ আছে। আজকে পুলিশ অফিসারদের সরকারি বাড়ি-ঘর নেই। তাদেরকে বাইরে গিয়ে থাকতে হয় তাদের বেতনের চেয়ে বেশি ভাড়া দিয়ে। এই অবস্থায় থাকলে তারা ঘুষ খাবে না তো কি করবে? পুলিশ বাহিনীর প্রতি আমার আবেদন থাকবে, অন্যায় নির্দেশের কথা আপনারা শুনবেন না।

ওষুধের মূল্য বৃদ্ধির প্রসঙ্গে তিনি বলেন, আজকে ঔষধ থেকে শুরু করে প্রত্যেকটা দ্রব্যমূল্য বহুগুন বৃদ্ধি পেয়েছে। সরকার যদি নীতি মানে তাহলে ১৫ দিনের মধ্যে ওষুধের দাম কমপক্ষে অর্ধেক হবে। ১৯৮২ সালের যে ওষুধ নীতি করা হয়েছে সেখানে পর্যাপ্ত লাভ দিয়ে ওষুধের মূল্য নির্ধারণ করা হয়েছে বলেও মন্তব্য করেন জাফরুল্লাহ।

বাংলাদেশে ভ্যাকসিন আনার বিষয় ডা. জাফরুল্লাহ বলেন, আপনারা জানেন, বাংলাদেশে ভ্যাকসিন আনতে যে চুক্তি করেছে সালমান এফ রহমানের ব্যাক্সিমকোর মাধ্যমে, সেটা ২ ডলার কমে পেতে যদি সরকারি কোম্পানি বিটিসিএলের মাধ্যমে আনা হতো। সরকারকে বলি, এটা আপনার বাবার পয়সা না, এটা জনগনের পয়সা। অপব্যয় করার অধিকার আপনার নেই। মাননীয় প্রধানমন্ত্রী আপনাকেও তারা বোকা বানাচ্ছেন, অনুগ্রহ করে ন্যায়-নীতির দিকে থাকেন।

লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে এবং জাহাঙ্গীর আলম মিন্টু পরিচালনায় সমাবেশে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা তৈমুর আলম খন্দকার, বিএনপির সহ প্রান্তিক সম্পাদক অর্পনা রায় প্রমুখ বক্তব্যে রাখেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/আর

  • সর্বশেষ
  • পঠিত