ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

জোবাইদার আপিল নিয়ে জানা যাবে বৃহস্পতিবার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২১, ১৭:৪৭

জোবাইদার আপিল নিয়ে জানা যাবে বৃহস্পতিবার
ফাইল ছবি: জোবাইদা রহমান।

সম্পদের তথ্য গোপনের মামলা বাতিলের আবেদন খারিজের রায়ের বিরুদ্ধে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমান আপিলের অনুমতি পাবেন কি না- তা আগামী বৃহস্পতিবার জানা যাবে।

বৃহস্পতিবার চার বছর আগে উচ্চ আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে তার লিভ টু আপিলের (আপিলের অনুমতি চেয়ে আবেদন) শুনানি শেষে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ আদেশের জন্য দিন নির্ধারণ করে দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। আর জোবাইদার পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী।

আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেন, হাই কোর্টের রায়ের বিরুদ্ধে জোবাইদা রহমানের লিভ টু আপিলের শুনানি শেষ হয়েছে। আগামী বৃহস্পতিবার আদেশের জন্য রেখেছেন সর্বোচ্চ আদালত।

তারেক রহমান তার স্ত্রী ডা. জোবাইদা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে চার কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার সম্পদের তথ্য গোপন ও মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর কাফরুল থানায় এ মামলা দায়ের করে দুদক।

মামলায় তারেক রহমানকে সহায়তা ও তথ্য গোপনের অভিযোগ আনা হয় জোবাইদা ও তার মায়ের বিরুদ্ধে।

মামলায় অভিযোগ করা হয়, তারেক তার স্ত্রীর নামে ৩৫ লাখ টাকার দুটি এফডিআর করে দেন। এভাবে জোবাইদা তার স্বামীকে অবৈধ সম্পদ অর্জনে সহায়তা করেছেন।

২০০৮ সালের ৩১ মার্চ এই মামলায় অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন। এরপর জোবাইদা রহমানের মামলা বাতিলের আবেদনে হাই কোর্ট মামলার কার্যক্রম স্থগিত করে রুল দেয়। ওই রুল শুনানির জন্য ২০১৬ সালে হাই কোর্টের একটি বেঞ্চে তোলা হলে বিচারক বিব্রত বোধ করেন।

পরে প্রধান বিচারপতি মামলাটি নিষ্পত্তির জন্য বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেব নাথের হাই কোর্ট বেঞ্চে পাঠান। সেখানে রুল শুনানির পর আদালত ২০১৭ সালের ১০ জানুয়ারি বিষয়টি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে। পরে ওই বছরের ১২ এপ্রিল মামলাটির বাতিল প্রশ্নে জারি করা রুল খারিজ করে রায় দেয় হাই কোর্ট। আট সপ্তাহের মধ্যে জোবাইদা রহমানকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশও দেয়া হয় রায়ে।

সেই রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে আবেদন করেন জোবাইদা রহমান। যার শুনানির পরই আগামী বৃহস্পতিবার আদেশের জন্য রেখেছে সর্বোচ্চ আদালত।

বাংলাদেশ জার্নাল/এসএমআর/কেএস।

  • সর্বশেষ
  • পঠিত