ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

চমক নিয়ে ফিরছেন এরশাদ

চমক নিয়ে ফিরছেন এরশাদ
ফাইল ফটো

সিঙ্গাপুরে চিকিৎসাধীন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ২২ ডিসেম্বর নাগাদ দেশে ফিরতে পারেন বলে জাতীয় পার্টি সূত্র জানিয়েছে। এরশাদের বিশেষ সহকারী ও পার্টির সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত এবিএম রুহুল আমিন হাওলাদার বলেছেন, দু’একদিনের মধ্যে জানা যাবে তিনি কবে ফিরবেন।

তিনি বলেছেন, স্যারের (এরশাদ) শারীরিক অবস্থা কিছুটা উন্নতির দিকে। তার নানা ধরণের স্বাস্থ্যগত পরীক্ষা-নিরীক্ষা চলছে। এগুলোর রিপোর্ট পেতে আরও কিছু সময়ের প্রয়োজন। এরপর বলা যাবে তিনি ঠিক কবে দেশে ফিরবেন।

তবে এরশাদের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, এরশাদের প্রধান ডাক্তার বর্তমানে একটি বিশেষ সফরে আমেরিকা অবস্থান করছেন। আগামী ১৯ ডিসেম্বর সিঙ্গাপুরে ফিরবেন ডাক্তার। আপাতত অন্যান্য ডাক্তাররা তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করছেন। প্রধান ডাক্তার সিঙ্গাপুরে ফিরে এলে তার মতামতের ওপর নির্ভর করছে এরশাদের দেশে ফেরা না ফেরার বিষয়টি।

রংপুর জাতীয় পার্টির সূত্র জানিয়েছে, সেখানে ২৩ থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে উত্তরবঙ্গ সফরে যেতে পারেন। সেভাবে নেতাকর্মীদের প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে। দেশে ফেরার সিদ্ধান্ত এরশাদ তার একজন প্রতিনিধির মাধ্যমে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মোস্তাফিজুর রহমানকে জানিয়েছেন।

একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, ১১ ডিসেম্বর সিঙ্গাপুর আসার পর তার একটি রুটিন স্বাস্থ্য পরীক্ষা হয়েছে। এসময় এরশাদ সিঙ্গাপুরে ভারতীয় দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠক করেন। একটি সূত্র জানিয়েছে, এরশাদের সঙ্গে বৈঠক করতে দিল্লী থেকে দুজন কর্মকর্তা সিঙ্গাপুরে উড়ে আসেন। তারা এরশাদকে আশ্বস্ত করেন যে, তিনি যেন মহাজোটেই থাকেন। এক্ষেত্রে, তার কোন সমস্যা হবে না।

দেশে ফিরে আসার ব্যাপারে মহাজটের সাথে এরশাদের সমঝোতা হয়েছে বলে জানা গেছে। বিদেশের একটি সূত্র বলছে, মহাজোটে থাকার শর্ত হিসেবে এরশাদ তার বিরুদ্ধে ঝুলে থাকা মঞ্জুর হত্যা মামলার চুড়ান্ত নিষ্পত্তি চান। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এ ব্যাপারে তাকে আশ্বস্ত করা হয়েছে।

এছাড়াও, এরশাদ উন্মুক্ত আসনে দাঁড়ানো তার ১৩২ জন প্রার্থীর মধ্যে ১০০ জনকেই প্রত্যাহার করে নেবেন বলে জানা গেছে। অবশ্য এর বিনিময় তিনি নতুন সরকারের মন্ত্রীসভায় তার পছন্দের ৪ জন মন্ত্রী নিয়োগের দাবি করেছেন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এরশাদের সব দাবিই নির্বাচনের পর বিবেচনার আশ্বাস দেয়া হয়েছে। জানা গেছে, রোববার সকালে মেরিনা বে হোটেলে এরশাদের সঙ্গে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের একজন প্রতিনিধিও উপস্থিত ছিলেন।

নির্বাচনে মহাজোটের মনোনয়ন চূড়ান্ত করার পর্যায়ে হঠাৎ বেঁকে বসেছিলেন এরশাদ। মহাজোট থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়ে তিনি সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হন। এখান থেকে বেরিয়ে ১০ ডিসেম্বর তিনি সিঙ্গাপুরে উড়াল দেন। মহাজোটে ২৯টি আসন পেয়ে অসন্তুষ্ট এরশাদ ১৩২টি আসনে আওয়ামী লীগের প্রার্থীদের বিরুদ্ধে তার দলের প্রার্থী দিয়েছিলেন। এরশাদ সিঙ্গাপুরে গেলে তার পিছনে যায় বাংলাদেশের কয়েকজন সরকারি প্রতিনিধি। দীর্ঘ দরকষাকষির পর শেষ পর্যন্ত এরশাদ বশীভূত হয়েছেন বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • পঠিত