ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ভারত কাউকে পুশইন করছে না: পররাষ্ট্রমন্ত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৫:৫০  
আপডেট :
 ১৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৪

ভারত কাউকে পুশইন করছে না: পররাষ্ট্রমন্ত্রী

ভারত কাউকে পুশইন করছে না, বাংলাদেশের আর্থ সামাজিক অবস্থা ভালো হওয়ায় দালালদের মাধ্যমে অনেকেই অনুপ্রবেশ করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রোববার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, অনুপ্রবেশকারীরা বিদেশি হলে তাদের ফেরত পাঠানো হবে ।

সম্প্রতি ভারতের পার্লামেন্টে নাগরিকত্ব বিল পাস হয়েছে। ফলে সেখানে মুসলমানদের মধ্যে এক ধরনের উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। অনেকে দেশছাড়া শুরু করেছেন। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলীর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেছেন– বাংলাদেশের ক্ষতি হবে এমন কোনো কিছু ভারত করবে না।

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমারের পদক্ষেপ প্রসঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা নিয়ে শুনানির পর মিয়ানমারের সুর নরম হয়েছে। আমাকে দেশটি সফরে আমন্ত্রণ জানানো হয়েছে। আমি বলেছি, বাংলাদেশে এসে রোহিঙ্গা যাছাই-বাছাই করতে। আমাদের সেনাপ্রধান মিয়ানমার গিয়েছিলেন, তার যাওয়ায় আলোচনার দ্বার আরও উন্মুক্ত হয়েছে।

এছাড়া আইসিজের বিচারের পর মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়বে বলেও জানান তিনি।

ভারত সফর বাতিলের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সরকারের একটি অলিখিত নিয়ম আছে মন্ত্রী-সচিব একই সময়ে বিদেশে যাওয়া যায় না। তিনি বলেন, আমার ভারত সফরে যাওয়ার সময় প্রতিমন্ত্রী-সচিব বিদেশে অবস্থান করছেন। সে কারণে সফর বাতিল করা হয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত