ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২০, ১০:১৪

প্রিন্ট

পবিত্রতা

পবিত্রতা
প্রতীকী ছবি
ধর্ম ডেস্ক

ইসলামের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো পবিত্রতা। আরবী ত্বহারাতের শাব্দিক অর্থ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও পবিত্রতা অর্জন করা। আর পরিভাষায় শরীরে বিদ্যমান যেসব অপবিত্রতার কারণে সালাত ও এ জাতীয় ইবাদাত পালন করা নিষিদ্ধ, তা দূর করাকে ত্বহারাত বা পবিত্রতা বলে। আমাদের ব্যবহারিক বাসনপত্র ও জামা কাপড় কোনো কারণে অপবিত্র হলে তা মুছে বা ধুয়ে পবিত্র করার বিধান আছে।

অপবিত্রতা দূর করা সংক্রান্ত বিষয় নিয়ে হাদিসে উল্লেখিত সাহাবীদের কিছু উক্তি বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য নিচে তুলে ধরা হলো-

১. হযরত আবু হোরায়রা (রা.) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, তোমাদের কারো পাত্রে কুকুর পানি পান করলে সে যেনো তা সাত বার ধুয়ে নেয়। অন্য বর্ণনায় বলা হয়েছে, যখন তোমাদের পাত্র কুকুরে চাটে, তা সাত বার ধুয়ে নাও। মাটি দ্বারা (মেজে) ধোয় উত্তম। (বোখারী, মুসলিম)

২. হযরত আবু হোরায়রা (রা.) হতে আরো বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, যখন তোমাদের কেউ তার জুতা দ্বারা অপবিত্র জিনিস মাড়ায়, মাটিই তা পবিত্র করে দেয়। (আবু দাউদ, ইবনে মাযাহ্)

৩. হযরত উম্মে কাইস (রা.) হতে বর্ণিত, একবার ছোট শিশু যে এখনো খাদ্য খাওয়া শুরু করেনি, রাসূলুল্লাহ (সা.) তাকে কোলে নিলে সে প্রস্রাব করলো। পরে পানি আনিয়ে এতে ঢেলে দিলেন কিন্তু ধুলেন না। (বোখারী, মুসলিম)

৪. হযরত আব্বাস (রা.) হতে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, যখন কাঁচা চামড়া দাবাগত করা (পাকা করা) হয়, তখন তা নিশ্চয় পবিত্র হয়ে যায়। (মুসলিম)

৫. হযরত উম্মে সালমাহ্ (রা.) হতে বর্ণিত, জনৈক মহিলা রাসূলুল্লাহ (সা.) কে জিজ্ঞেস করলো, আমি লম্বা কাপড় পরে অপরিষ্কার স্থানে চলাফেরা করি। তিনি বললেন, পরে পাক জায়গার মাটি তা পবিত্র করে দিবে। (তিরমিজী)

৬. হযরত মেকদাদ (রা.) হতে বর্ণিত, রাসূল (সা.) হিংস্র পশুর চামড়া পরিধান করতে এবং তার উপর বসতে নিষেধ করেছেন। (আবু দাউদ, নাসায়ী)

৭. হযরত আবু সাঈদ খুদরী (রা.) হতে বর্ণিত, মক্কা ও মদিনার মধ্যবর্তী কুকুর, গাধা ইত্যাদির ব্যবহৃত কূপগুলোর পানি দ্বারা অজু করা সম্পর্কে জিজ্ঞেস করলে, রাসূল (সা.) বলেছেন, এদের পেটে যা গিয়েছে, তাই এদের জন্য এবং তারা যা অপরিষ্কার করেছে তা দ্বারা আমরা অজু করতে পারি। (ইবনে মাযাহ্)

৮. হযরত লোবাবাহ্ (রা.) হতে বর্ণিত, একদিন একটি শিশু রাসূলুল্লাহ (সা.) এর কোলে প্রস্রাব করে দিলে আমি বললাম, অন্য কাপড় পরিধান করুন, আপনার কাপড়টা পরিষ্কার করার জন্য দিন। তিনি বলেছেন, মেয়ের প্রস্রাব ধুতে হয়, ছেলের প্রস্রাবে পানি ঢাললেই চলে। (আহমদ, আবু দাউদ ও ইবনে মাযাহ্)

হাদিসগুলো ‘বিষয় ভিত্তিক হাদীসে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)’ বই থেকে সংগৃহীত।

আরও পড়ুন

আল্লাহর জিকির

ইহজীবন ও পরজীবন সম্বন্ধে কিছু হাদিস

ভুল করার পর ক্ষমা লাভের দোয়া

এক ওয়াক্ত নামাজেই ৯ পুরস্কার

রোগী দেখতে গিয়ে যে দোয়া পড়বেন

বাংলাদেশ জার্নাল/এনকে/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত