ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬ আপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০৫

প্রিন্ট

সোশ্যাল মিডিয়ায় দাবি

প্রাথমিক বিদ্যালয়ে ধোপা-টেইলর!

প্রাথমিক বিদ্যালয়ে ধোপা-টেইলর!
অনলাইন ডেস্ক

প্রাথমিকের দাবি যেনো হ্রাস পাচ্ছে না। বেতন গ্রেডসহ বিভিন্ন দাবিতে সোচ্চার তারা। শিক্ষকদের দাবিগুলো কর্তৃপক্ষের নজরে যেতে বড় ভূমিকা পালন করছে সোশ্যাল মিডিয়া।

তবে এবারে দাবিগুলো শিক্ষকদের স্পষ্ট করা না গেলেও এগুলো প্রাথমিক বিদ্যালয় সংশ্লিষ্ট। সম্প্রতি আজাদ গনি নামে এক ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন এ দাবিগুলো। যদি সেটা বাস্তবায়ন অনেকটাই অসম্ভব বলে মনে করছেন নেটিজেনরা।

তিনি দাবি জানিয়ে লিখেন, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আমাদের অভিভাবকবৃন্দের আকুল আবেদন। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আমাদের প্রাণপ্রিয় ভালবাসার দাবিগুলো পূরণ করুন।

আবেদনগুলো হলো: যাহা অস্থায়ী ভিত্তিক নিয়োগ করণ দিলে দু’পক্ষ উপকৃত হইতো। ইনশা আল্লাহ।

* প্রতি ক্লাস্টারে ৫ জন করে কাপড়চোপড় যা স্কুলের শিশুদের ড্রেস তৈরি জন্য বা ছিঁড়ে গেলে সেলাই করার জন্য টেইলার নিয়োগ করণ।

* প্রতি ক্লাস্টারে জন্য ৫ জন করে কাপড় কাঁচা ও কাপড় লন্ড্রি করা জন্য ধোপা নিয়োগ করণ।

* প্রতি ক্লাস্টারে জন্য ৫ জন করে ঠিকাদার নিয়োগ আবশ্যক করণ।

প্রাথমিক বিদ্যালয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে নানান রকম উন্নয়নের জন্য প্রতি বৎসর প্রায় সময় অনেক অনেক টাকার অনুদান আসে। এই অনুদানের পিছনে স্বল্প সংখ্যক শিক্ষক স্কুল চালুকালীন সময় মালপত্র কেনার জন্য বা সংগ্রহের জন্য স্কুল থেকে দুর দূরান্তরে যেতে হয় ও এই সময়ে ক্লাস করা, স্কুলের পরীক্ষা ইত্যাদি জন্য শিক্ষার ভীষণ ব্যাঘাত ঘটে যায়। আবার কোন কোন শিক্ষক এরূপ কাজের অভিজ্ঞতাশীল না থাকায় বিপদগ্রস্ত হয়ে পড়েন। ভাল কাজ করার পরও এমনকি অনেক বিদ্যালয়ের কমিটি আচরণে কাজের মান নিম্ন ও অতি নিম্নমানের হয়ে উঠে।

তাই প্রতি ক্লাস্টারে ৫-১০ জন ঠিকাদার নিয়োগ বা রেজিস্ট্রেশন দিলে শিক্ষার মান একদিকে উন্নয়ন হতো। অন্যদিকে কাজের মান বা সামগ্রীর মান নিয়ন্ত্রণের আসতো।

* প্রতি স্কুলে সিসি ক্যামেরার আওতায় আনার জন্য সিসি ক্যামেরাসহ ইলেক্ট্রনিক মেকানিক নিয়োগ করণ। ১ জন প্রধান মেকানিক ও ১ জন সহকারী মেকানিক নিয়োগ করণ।

দেশ ও দশের শিক্ষার মান নিয়ন্ত্রণের জন্য এই সবকাজ নিয়োগ অতীব জরুরি।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত