ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫৯

প্রিন্ট

মাতৃভাষা দিবসে সাকিব-মুশফিকের শ্রদ্ধা

মাতৃভাষা দিবসে সাকিব-মুশফিকের শ্রদ্ধা

Evaly

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের মতো পুরো বিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শোক, বেদনা ও আত্মত্যাগের অহংকারে উদ্বেলিত আর গৌরবদীপ্ত এক অনন্য দিন আজ। সাহস, প্রত্যয় আর উদ্দীপনায় সব প্রতিবন্ধকতা অতিক্রম করে আজ সামনে এগিয়ে যাবার দিন। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহিদ দিবস। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। জাতির জীবনে অবিস্মরণীয় ও চিরভাস্বর দিন আজ।

এমন দিনে পিছিয়ে নেই ক্রিকেটাররাও। ক্রিকেটাররা যার যার ভেরিফাইড ফেসবুক আইডিতে শ্রদ্ধা জানিয়েছেন ভাষা শহিদদের প্রতি। মাশরাফি, সাকিব, মুশফিক, সাব্বির, মাহমুদুল্লাহ রিয়াদরা তাদের ফেসবুকে ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

সাবেক অধিনায়ক ও উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম একটি ছবি পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘আমি বাংলায় কথা বলি...আমি একজন গর্বিত বাঙালি। মৃত্যুঞ্জয়ী ভাষা শহীদদের প্রতি অতল, অবনত, বিনম্র শ্রদ্ধা জানাই।’

ক্রিকেট থেকে দূরে থাকলেও সাকিব আল হাসান ঠিকই শ্রদ্ধা জানিয়েছেন ভাষা শহীদদের। একইসঙ্গে যারা জীবিতে আছেন সেসব ভাষা সৈনিকদের প্রতিও সম্মাননা জ্ঞাপন করেছেন সাকিব। তিনি লিখেছেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধার সাথে স্মরণ করছি প্রত্যেক জীবিত ও শহীদ ভাষা সৈনিকদের। তাদের জন্যই আজ মনের ভাব প্রকাশ করতে পারছি মায়ের ভাষায়। মায়ের ভাষা আর ভালোবাসায় জড়িয়ে থাকুক বাংলাদেশের প্রত্যেকটি মানুষ।’

আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি! লিখেছেন তাসকিন-নাঈম শেখরা। তামিম ইকবাল-রুবেল হোসেনও নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শ্রদ্ধা জানিয়েছেন আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমোসও। যে বাংলাকে অর্জন করতে হয়েছে বুকের রক্ত ঢেলে, সেটির মর্যাদা বিশ্ব দরবারে সমুন্নত থাকুক।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত