ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

‘ভুল করে শচীনকে অনেকবার আউট দিয়েছি’

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২১ জুন ২০২০, ১৭:৪২

‘ভুল করে শচীনকে অনেকবার আউট দিয়েছি’

স্টিভ বাকনর, নামটা শুনলেই শচীন টেন্ডুলকারের ফ্যানেরা আজও তেলে-বেগুনে জ্বলে উঠেন। তাদের রাগের কারণ একটাই। সাবেক এই হাই-প্রোফাইল আম্পায়ারের একাধিক ভুল সিদ্ধান্তের শিকার হন ক্রিকেট ঈশ্বর।

১১ বছর হয়ে গেল আম্পায়ারিং থেকে অবসর নিয়েছেন ৭৪ বছরের এই জ্যামাইকান। যদিও তিনি এখন আর ওয়েস্ট ইন্ডিজে থাকেন না। বাইশ গজকে বিদায় জানানোর পর নিউইয়র্কের বাসিন্দা হয়ে গিয়েছেন পাকাপাকিভাবে।

চলতি সপ্তাহে এক রেডিও সাক্ষাৎকারে ছিলেন বাকনর। এত বছর পর তিনি স্বীকার করলেন যে, টেন্ডুলকারকে দু’বার ভুল আউট দিয়েছেন। বাকনর বলছেন, ‘শচীনকে দু’বার ভুল আউট দিয়েছিলাম আমি। আমার মনে হয় না, কোনও আম্পায়ারই ভুল করতে চান। কারণ এটা নিয়েই বাঁচতে হয়। সেখানে ভবিষ্যৎ বিপন্ন হওয়ার সম্ভবনা থেকে যায়।’

বাকনরের আজও মনে আছে তিনি কোথায় কোথায় ভুল করেছিলেন। শচীনের আউটের প্রসঙ্গে বলছেন, ‘আমিও মানুষ, মানুষ মাত্রই ভুল করে। সেটা স্বীকার করে নেওয়া জীবনের অঙ্গ। অস্ট্রেলিয়ায় শচীনকে একবার এলবিডব্লিউ আউট দিয়েছিলাম, কিন্তু বলটা অনেক ওপর দিয়ে গিয়েছিল। আরেকবার ভারতে ভুল সিদ্ধান্ত নিয়েছিলাম। ওটা ক্যাচ আউট দিয়েছিলাম। বলটা ব্যাটের পাস দিয়ে বেরিয়ে গিয়েছিল, কিন্তু বল ব্যাট স্পর্শ করেনি। সেবার ইডেনে খেলা ছিল। এক লাখ দর্শকের আওয়াজে বুঝতে পারিনি। এই দু’টো সিদ্ধান্ত ভুল নিয়েছিলাম। যার জন্য আমি অখুশী ছিলাম।’

বাইশ গজের ইতিহাসে বাকনরের দীর্ঘ ২০ বছরের আম্পায়ারিং ক্যারিয়ার। ১৯৮৯ সালে অভিষেক করেন তিনি। ১২৮টি টেস্ট ও ১৮১টি ওয়ানডে ম্যাচে আম্পায়ারিং করেন তিনি। ১৯৯২ থেকে ২০০৭ পর্যন্ত টানা পাঁচবার বিশ্বকাপ ফাইনালে আম্পায়ারিংয়ের গুরুদায়িত্ব পেয়েছিলেন। ২০০৯ সালে ক্যারিয়ারে ইতি টানেন বাকনর।

  • সর্বশেষ
  • পঠিত