ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ইংল্যান্ডকে হারাতে ভারতের টার্গেট ৪৯

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৯:২২  
আপডেট :
 ২৫ ফেব্রুয়ারি ২০২১, ২০:২১

ইংল্যান্ডকে হারাতে ভারতের টার্গেট ৪৯

টেস্টের দ্বিতীয় দিনে দ্বিতীয় সেশনের আগেই ১৭ উইকেটের পতন৷ বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের পিচ নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক৷ নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে ভারত-ইংল্যান্ডের ডে-নাইট টেস্ট যে পাঁচ দিন গড়াবে না, তা বোঝা গিয়েছিল প্রথম দিনেই৷ কিন্তু দ্বিতীয় দিনেই টেস্ট অন্তিমলগ্নে পৌঁছবে, তা কেউ ভাবেননি৷

দ্বিতীয় ইনিংসে অশ্বিন-অক্ষরের স্পিনে ৮১ রানেই গুটিয়ে গেল ইংল্যান্ড। জিততে হলে ভারতের টার্গেট ৪৯ রান।

প্রথম দিনে গোলাপি বলে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই কোণঠাসা হয়ে পড়ে ইংল্যান্ড। তবে ভালো শুরু করলেও দ্বিতীয় দিনের শুরুতে আর সেটা ধরে রাখতে পারেনি ভারত। জ্যাক লিচ ও জো রুটের স্পিন বিষে স্বাগতিকরা অলআউট হয়েছে ১৪৫ রানে।

অক্সার প্যাটেল আর অশ্বিনের মায়াবী ছোবলে ইংল্যান্ড প্রথম ইনিংসে মাত্র ১১২ রানে গুঁড়িয়ে গেলে ৩ উইকেটে ৯৯ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল ভারত। কিন্তু ক্রিকেট যে ক্ষণিকেই বদলে যাওয়ার খেলা! দ্বিতীয় দিনের শুরুতেই তা হাড়ে হাড়েই টের পেয়েছে কোহলিরা।

দ্বিতীয় দিনে লিচের প্রথম শিকারে পরিণত হন আজিঙ্কা রাহানে (৭)। পরের ওভারেই রোহিত শর্মাকে সাজঘরের পথ দেখান বিশেষজ্ঞ এই স্পিনার। একাদশে একমাত্র স্পেশালিস্ট স্পিনার হিসেবে লিচই ইংল্যান্ডকে পথ দেখাচ্ছিলেন। তাইতো পেসাররা যখন উইকেট পেতে ব্যর্থ হচ্ছিলেন তখনই নিজেই আক্রমণে এসে রিশভ পান্টকে (১) শিকার করেন ইংলিশ অধিনায়ক জো রুট।

এরপর একে একে ওয়াশিংটন সুন্দর (০), অক্সার প্যাটেল (০) ও রবিচন্দ্রন অশ্বিনকেও (১৭) শিকার করেন রুট। নিজের প্রথম ৫ ওভারেই ভারতের ৪টি উইকেট তুলে নেন ইংলিশ অধিনায়ক। ভারতের কফিনে শেষ পেরেকটি ঠুকে দিয়ে নিজের প্রথম ৫ উইকেট পূর্ণ করেন রুট। ৫টি উইকেট শিকার করতে তিনি খরচ করেন কেবল ৮টি রান।

আর এতেই ভারত অলআউট হয়েছে ১৪৫ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৬৬ রান আসে রোহিতের ব্যাট থেকে। এছাড়া অধিনায়ক কোহলি করেন ২৭ রান। রুট ছাড়াও লিচ শিকার করেছেন ৫৪ রানে ৪টি উইকেট। প্রথম ইনিংসে ভারত পেয়েছে ৩৩ রানের লিড।

এরপর দ্বিতীয় ইনিংসের অশ্বিন-অক্ষরের স্পিনে দাঁড়াতেই পারেনি ইংলিশরা। মাত্র ৮১ রানেই গুটিয়ে যায় স্টোকসদের ইনিংস। এতে ৮২ রানের টার্গেট পায় স্বাগতিক ভারত।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত