ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

ঢাকা ডার্বির আবাহনী-মোহামেডানের উত্তাপ এবার কুমিল্লায়

  ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ : ২২ জুন ২০২২, ০৯:১৩

ঢাকা ডার্বির আবাহনী-মোহামেডানের উত্তাপ এবার কুমিল্লায়
কুমিল্লার মাঠে লড়াইটা আজ আকাশী নীল আর সাদা কালোতে। ফাইল ছবি
ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলে মর্যাদার লড়াইয়ে আজ মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী ও মোহামেডান। কুমিল্লা স্টেডিয়ামে বিকেল ৪টায় শুরু হবে ঢাকার ফুটবলের দুই চির প্রতিদ্বন্দ্বীর আগুনে লড়াই।

জাতীয় দলের প্রীতি ম্যাচ আর এশিয়ান কাপ বাছাইপর্ব এবং বসুন্ধরা কিংসের এএফসি কাপ মিশনের কারণে টানা ৩৮ দিন বিরতি দিয়ে মঙ্গলবার মাঠে গড়িয়েছে দেশের ফুটবলের সবচেয়ে বড় এই আসরের খেলা। আর বিরতি থেকে ফিরেই ফুটবলের লড়াইয়ে আগুনের উত্তাপ ছড়াচ্ছে ফুটবল প্রেমীদের কাছে ঢাকা ডার্বি খ্যাত আবাহনী-মোহামেডান দ্বৈরথ।

ঢাকার ফুটবলের সবচেয়ে বড় দুই নামের লড়াই। দেশের ফুটবলের ঐতিহ্যবাহী এই দুই দলের লড়াই মানেই আলাদা রোমাঞ্চ আর উন্মাদনা। তবে কালের পরিবর্তনে মর্যাদার এই লড়াইয়ের আগের সেই উত্তাপ আর নেই। তবুও দল দুটোর নাম যখন আবাহনী-মোহামেডান, এদেশের ফুটবল প্রেমীদের মনে সেই লড়াই রোমাঞ্চ জাগায় আজও।

ঢাকার সীমানা পেরিয়ে সাদা-কালো আর আকাশী-নীলদের আজকের লড়াই হবে কুমিল্লায়। এর আগেও অবশ্য কুমিল্লার মাঠে মুখোমুখি হয়েছিলো আবাহনী-মোহামেডান। সেই লড়াইয়ে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল। তবে একে তো মোহামেডানের বিপক্ষে মর্যাদার লড়াই, তার ওপর লিগ শিরোপার দৌড়ে টিকে থাকতে আজকের ম্যাচে জয় নিয়েই মাঠ ছাড়তে চায় আবাহনী শিবির।

দুই দলের সর্বশেষ লড়াইয়ের ফল অবশ্য কথা বলছে আকাশী-নীলদের হয়েই। ফেব্রুয়ারিতে দু’দলের সবশেষ দেখায় মোহামেডানকে ১-০ গোলে হারিয়েছিলো আবাহনী। তবে লড়াইটা যখন আবাহনী-মোহামেডানের, সেখানে পরিসংখ্যানে থোড়াই কেয়ার ফুটবলার বা সমর্থকদের। সেটি অবশ্য ঠিকই জানেন আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমোস।

আকাশী-নীলদের কোচ বলেন, আমরা প্রস্তুতির জন্য ৫ সপ্তাহ সময় পেয়েছি। এটা লম্বা সময়। ম্যাচটা সহজ হবে না। মাঠের লড়াইয়ে যে এগিয়ে থাকবে, সেই জিতবে। এটা ঐতিহ্যবাহী লড়াই। ম্যাচ নিয়ে চাপ অবশ্যই আছে। তবে সেটা আমাদের ভালো খেলতে অনুপ্রেরণা যোগাবে। আমরা জিততে চাই।

আবাহনীর ম্যানেজার সত্যজিত দাস রুপু বলেন, আমরা জয়লাভ করার জন্যই খেলব। সুযোগ যদি কাজে লাগাতে পারি, তবে আশা করি ভালো কিছু হবে।

চলতি মৌসুমে ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ চ্যাম্পিয়ন হয়ে আগেই ডাবল নিশ্চিত করেছে আকাশী নীল শিবির। এবার লিগ শিরোপা জিতে ট্রেবল জয়ের রেকর্ডটাও গড়তে চায় তারা। লম্বা বিরতিতে যাওয়ার আগে ৩২ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নাম্বারে ছিল আবাহনী। লিগ শিরোপার জন্য শেষ ম্যাচ পর্যন্ত লড়াই চালিয়ে যেতে চায় আবাহনী। এজন্য আজকের মর্যাদার লড়াইয়ে জয় চায় আকাশী নীলদের।

এদিকে প্রতিপক্ষ মোহামেডান লিগে সর্বশেষ সাত ম্যাচ ধরে কোনো ম্যাচ হারেনি। ঘরোয়া ফুটবলে মাঝে অনেকদিন হারিয়ে যাওয়া মোহামেদানের মাঝে এই মৌসুমে নতুন করে ফিরে আসার ইঙ্গিত। বিরতির মাঝে হুট করেই কোচ শন লেনের বিদায়ে সাদা-কালোদের হাল ধরেছেন দেশের ফুটবলের অভিজ্ঞ শফিকুল ইসলাম মানিক। কুমিল্লা মানিকের নিজের শহর, নিজ শহরে মর্যাদার লড়াইয়ে হারতে চান না তিনিও।

সাদা-কালোদের গুরু বলেন, খেলোয়াড়দের মধ্যে যদি আত্মবিশ্বাস থাকে, আর সঠিকভাবে নির্দেশনা মেনে খেলতে পারে তবে আশা করি ভালো কিছু হবে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত