ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বিল নিয়ে প্রতারণা: ডিপিডিসিকে পাঁচ লাখ টাকা জরিমানা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ২২:৪২  
আপডেট :
 ২৪ জুন ২০১৮, ২২:৫৮

বিল নিয়ে প্রতারণা: ডিপিডিসিকে পাঁচ লাখ টাকা জরিমানা

গ্রাহকের সঙ্গে প্রতারণা ও হয়রানির অভিযোগ প্রমাণ পাওয়ায় বিদ্যুৎ বিতরণ কোম্পানি ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডকে (ডিপিডিসি) পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

দুইজন গ্রাহকের অভিযোগের গণশুনানি শেষে রোববার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এ জরিমানা করে।

জানা যায়, অভিযোগকারী দুইজনই রাজধানীর বনশ্রীর বাসিন্দা। এর মধ্যে মধ্য নন্দীপাড়া বড় বটতলা ২ নং স্কুল রোডের ৮১/২ বাড়িতে থাকেন রনি ইসলাম।

তিনি অভিযোগ করেন, ২০১৫ সালে বিদ্যুৎ বিলের সব টাকা পরিশোধ করেছেন। কিন্তু ২০১৮ সালের জানুয়ারিতে ডিপিডিসির পক্ষ থেকে তাকে জানানো হয়, ২০১৫ সালের এপ্রিল ও আগস্ট এই দুই মাসে তিন হাজার ৭৭২ ইউনিট বিল পরিশোধ হয়নি, যার মূল্য ৩৮ হাজার ৮১৮ টাকা। এই টাকা পরিশোধ করতে বলা হয় তাকে। নইলে তার বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করার সতর্কতাও জানানো হয়।

রনি আরো জানান, নিয়মিত বিদুৎ বিল পরিশোধের জন্য ২০১৫ সালে ধন্যবাদ দিয়ে একটি প্রত্যয়নপত্রও দেয়া হয়েছিল তাকে। এ জন্য তার প্রশ্ন, তাহলে কীভাবে তিন বছর পরে এসে তার বকেয়া বিল থাকে?

ডিপিডিসির অফিসে বিষয়টি জানানোর পরও কোনো সুরাহা না হলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করেন রনি ইসলাম। পরে অভিযোগের প্রেক্ষিতে অধিদফতরের শুনানিতে বিষয়টি প্রমাণ হওয়ায় ডিপিডিসিকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

অপরদিকে বনশ্রীর ব্লক-ই ৪ নম্বর সড়কের বাসিন্দা আব্দুল হান্নান খান মুন্নার অভিযোগ, প্রতিমাসে তার বাসার বিদ্যুৎ বিল ১০০ থেকে ১৩০ ইউনিট খরচ হতো। এ জন্য তাকে পাঁচশ থেকে সাতশ টাকা বিল পরিশোধ করতে হতো। কিন্তু ২০১৭ সালের জুলাইয়ে তার মিটার রিডিংয়ে ইউনিট শূন্য দেখিয়ে ১২১ টাকা বিল করা হয়। কিন্তু আগস্ট মাসে ৩৬৫ ইউনিট দেখিয়ে বিল করা হয় ২০৫৮ টাকা। অথচ তার বিদ্যুৎ ব্যবহারে তেমন কোনো পার্থক্য ছিল না।

এই গ্রাহক আরো অভিযোগ করেন, তাকে ইউনিট প্রতি বিল করা হতো পাঁচ টাকা ১৪ পয়সা। কিন্তু পরে তার বিল করা হয় পাঁচ টাকা ৬৩ পয়সা। অধিদফতরের শুনানিতে ডিপিডিসির বিরুদ্ধে করা এ অভিযোগটি প্রমাণ হওয়ায় আরও আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

ঢাকা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল জানান, ডিপিডিসির বিরুদ্ধে দুইজন গ্রাহকের করা কারচুপি, হয়রানি ও প্রতারণার অভিযোগ প্রমাণ হওয়ায় এই টাকা জরিমানা করা হয়। এর মধ্যে ভোক্তা আইন অনুযায়ী দুই গ্রাহক পুরস্কার হিসেবে পাবেন ৬২ হাজার ৫০০ টাকা করে মোট এক লাখ ২৫ হাজার টাকা।

বাংলাদেশ জার্নাল/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত