ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্বে প্রায় এক-তৃতীয়াংশ নারী সহিংসতার শিকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ২২:১৭

বিশ্বে প্রায় এক-তৃতীয়াংশ নারী সহিংসতার শিকার

বাংলাদেশের ব্রিটিশ হাইকমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার ক্যানবের হোসেন বোর বলেছেন, পৃথিবীতে প্রায় এক-তৃতীয়াংশ নারী কোথাও না কোথাও সহিংসতার শিকার হচ্ছে।

বৃহস্পতিবার আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে ইউসেপ বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথি হিসেবে ক্যানবের হোসেন বোর বলেন, ‘আমি এই অনুষ্ঠানে আসতে পেরে অত্যান্ত আনন্দিত। সারা বিশ্বের পরিপ্রেক্ষিতে আজকের এই দিবসের একটি তাৎপর্য আছে। পৃথিবীতে প্রায় এক-তৃতীয়াংশ নারী কোথাও না কোথাও সহিংসতার শিকার হচ্ছে। এবং দুই-তৃতীয়াংশ নারী বাল্য বিবাহের শিকার হচ্ছে। এই সব চ্যালেঞ্জ বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের নারীরা মোকাবেলা করছে। এমন একটি অবস্থায় ইউসেফ বাংলাদেশ নারীদের শিক্ষা, প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে সমাজের মৌলিক চ্যালেঞ্জগুলো মোকাবিলা করছে।’

বিট্রিশ সরকার বাংলাদেশে নারীদের সক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রোগ্রাম বাস্তবায়ন করছে জানিয়ে তিনি বলেন, ‘এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ যুবক-যুবতীর আত্মসামাজিক, সামাজিক ও শিক্ষা উন্নয়নে কাজ করেছে। এর মধ্যে প্রায় ৫৫ শতাংশই নারী।’

বিশ্বে লিঙ্গ বৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত হয়। এ দিবসটিকে মেয়েদের দিনও বলা হয়। দিবসটিতে এবারের প্রতিপাদ্য ‘তার সাথে: একটি দক্ষ কন্যা শক্তি’। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ প্রতি বছর এ দিবসটি পালন করে থাকে।

ইউসেপ বাংলাদেশ পরিচালিত শিশুদের নিয়ে সব কার্যক্রমের অর্ধেক নারীদের নিয়ে হয়, যার বেশিরভাগ অংশ কন্যা শিশু। এই শিশুদের লেখাপড়া, দক্ষতা, প্রশিক্ষণ দেওয়া এবং সর্বোপরি তাদের সবপ্রকার অধিকার আদায়ের জন্য সক্ষম করে তোলা হয়। যার ফলে দিবসটি ইউসেপ বাংলাদেশের জন্য খুবই তাৎপর্যপূর্ণ।

  • সর্বশেষ
  • পঠিত