ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

৬ জুনের পর একাদশে ভর্তির সুযোগ নেই

  নিজস্ব প্রতিবদেক

প্রকাশ : ২৫ মে ২০১৮, ০৯:১৬  
আপডেট :
 ২৫ মে ২০১৮, ০৯:৫১

৬ জুনের পর একাদশে ভর্তির সুযোগ নেই

একাদশে ভর্তির জন্য এখন পর্যন্ত ১২ লাখ ৯০ হাজার শিক্ষার্থী আবেদন সম্পন্ন করেছেন। এটি বৃহস্পতিবার বিকেল পর্যন্ত করা হিসেব। তবে এখন পর্যন্ত দুই লাখ ৮৬ হাজার এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেননি। তাদের এখনো আবেদনের সুযোগ রয়েছে বলে আন্তঃবোর্ড সূত্রে বলা হয়েছে। তবে ৫ ও ৬ জুনের মধ্যে তাদের ভর্তির আবেদন করতে হবে। আর পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তনে শিক্ষার্থীদেরও একই সময়ে আবেদন করতে হবে।

আন্তঃবোর্ড সমন্বয় সাবকমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান মু জিয়াউল হক জানান, ১০ জুন প্রথম পর্যায়ে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে। তাদের নিশ্চয়নের পর ২৭ জুন থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত। ভর্তি আবেদনের সময় বাড়ানোর কোনো প্রয়োজন নেই জানিয়ে তিনি আরো বলেন, এখনো যারা আবেদন করেনি, তাদের আবেদন করতে হবে ৫ ও ৬ জুনের মধ্যে। আর বোর্ড নির্বাচিত কলেজ ছাড়া অন্য কোনো কলেজে ভর্তির সুযোগ নেই।

ঢাকা বোর্ডের সিনিয়র সিস্টেম এনালিস্ট মনজুরুল কবির বলেন, ভর্তি কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত কত শিক্ষার্থী ভর্তি হয়নি তা সঠিক করে বলা যাবে না। তবে পূর্ব অভিজ্ঞতা অনুযায়ী বলা যায়, প্রায় লাখের ওপর শিক্ষার্থী প্রতি বছর একাদশে ভর্তির বাইরে থাকে। এবারও তাই হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ২৫ থেকে ২৭ মের মধ্যে শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে। আর ভর্তির প্রথম তালিকায় থাকা শিক্ষার্থীদের ১১ থেকে ১৮ জুন সিলেকশন নিশ্চয়ন (যে কলেজের তালিকায় নাম আসবে ওই কলেজেই যে শিক্ষার্থীদের ভর্তি হবেন তা এসএমএসের মাধ্যমে নিশ্চিত করা) করতে হবে। এরপর ২১ জুন দ্বিতীয় পর্যায়ে এবং ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে। দ্বিতীয় পর্যায়ের তালিকায় থাকা শিক্ষার্থীরা ২২ ও ২৩ জুন সিলেকশন নিশ্চয়ন ও তৃতীয় পর্যায়ে তালিকায় থাকা শিক্ষার্থীদের ২৬ জুন সিলেকশন নিশ্চয়ন করতে হবে। আর একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ১ জুলাই থেকে।

নীতিমালা অনুযায়ী, প্রথম দফায় ১০টি কলেজেও যদি কোনো শিক্ষার্থী ভর্তির সুযোগ না পায়, তাহলে আরও দুই দফায় সে আবেদনের সুযোগ পাবে।

এবার একাদশ শ্রেণীতে শতভাগ মেধার ভিত্তিতে ভর্তি করবে কলেজগুলো। গত বছর ৮৯ ভাগ মেধার ভিত্তিতে এবং বাকি ১১ ভাগ কোটায় ভর্তি করা হয়। তবে শিক্ষামন্ত্রণালয় জানিয়েছে, অগ্রাধিকার কোটায় আবেদনকারীকে অতিরিক্ত শিক্ষার্থী হিসেবে ভর্তি করা হবে।

একাদশে ভর্তি নীতিমালায় বলা হয়েছে, একজন আবেদনকারী অনলাইন ও এসএমএসের মাধ্যমে সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির জন্য আবেদন করার সুযোগ পাবে। জানা গেছে, অনলাইনে আবেদনকারীর সংখ্যাই বেশি। যা আট লাখের মতো। আর এসএমএসের মাধ্যমে আবেদন করেছে চার লাখের বেশি।

এদিকে ভর্তি নীতিমালা অনুসরণে বোর্ডের নির্দেশনা মতো সব কলেজ একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া শুরু করলেও নটর ডেম, সেন্ট জোসেফ এবং হলিক্রস কলেজ হাইকোর্টের নির্দেশনা নিয়ে অনলাইনে না করে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম পরিচালনা করছে। অর্থাৎ তাদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণরাই এসব কলেজে ভর্তি হতে পারবে।

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০ বোর্ডের অধীনে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন উত্তীর্ণ হয়েছে। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক লাখ ১০ হাজার ৬২৯ জন।

বাংলাদেশ জার্নাল/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত