ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

সাক্ষাৎকার

আমার সঙ্গে কাজ করে অনেকেই সফল হয়েছেন: আরফিন রুমি

  কামরুল ইসলাম

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৭, ১৮:২৮  
আপডেট :
 ১৬ নভেম্বর ২০১৭, ১৯:৪৯

আমার সঙ্গে কাজ করে অনেকেই সফল হয়েছেন: আরফিন রুমি

সংগীত জগতের জনপ্রিয় নাম আরফিন রুমি। তরুণ প্রজন্মের কাছে এই শিল্পীর জনপ্রিয়তা নিয়ে বাড়িয়ে বলার কিছু নেই। ২০১০ সালের পর থেকে তিনি পরবর্তী ৩ বছর তিনি একচ্ছত্র জনপ্রিয়তা পান ইন্ডাস্ট্রিতে। উপহার দেন বেশ কিছু জনপ্রিয় গান। অল্প সময়েই রুমি হয়ে ওঠেন হালের ক্রেজ। তবে ব্যক্তিগত কিছু কারণে তার ক্যারিয়ারে খানিক ভাটা পড়ে। সংগীত থেকে কিছুটা বিরতি নিলেও আবারও কাজ করছেন। ভক্তদের জন্য নিজেকে আবারও গুছিয়ে নিচ্ছেন গানের সুরে ভাসাবেন বলে। কয়েক বছর আগের তুমুল জনপ্রিয়তা, মাঝখানে ব্যক্তিগত নানা ঘটনা এবং বর্তমান ব্যস্ততা, এসব বিষয় নিয়ে কথা বলেছেন বাংলাদেশ জার্নালের সঙ্গে। লিখেছেন কামরুল ইসলাম

বাংলাদেশ জার্নাল: কেমন আছেন?

আরফিন রুমি: জী আলহামদুলিল্লাহ্‌। সবার দোয়া আর ভালোবাসায় অনেক ভালো আছি।

বাংলাদেশ জার্নাল: কী নিয়ে বর্তমান ব্যস্ততা?

আরফিন রুমি: জাগো এফএম’এ আরজে হিসেবে কাজ করছি গত দশ মাস। সেখানে একটি গানের শো করছি। আরও ১ মাস চলবে এই শো। এই অনুষ্ঠানের মাধ্যমে আমরা নতুন কিছু সংগীত প্রতিভা খুঁজে বের করার চেষ্টা করছি। ১১ জনকে বাছাই করে তাদের গ্রুমিং করা হবে। এরপর তাদেরকে নিয়ে একটি অ্যালবাম করা হবে। সব কিছুর দায়িত্ব আমার ওপর। আশা করছি, এদের মধ্য থেকে ভালো কিছু শিল্পী আসবে ইন্ডাস্ট্রিতে।

বাংলাদেশ জার্নাল: রেডিওতে নিয়মিত প্রোগ্রাম করছেন। কেমন লাগে?

আরফিন রুমি: এটা অন্যরকম একটা অভিজ্ঞতা। তবে দারুণ। অনেক মানুষ শোনেন। দারুণ সাড়া পাই। মানুষ এখনো রুমিকে এতো সাপোর্ট দেন, এটা সত্যিই আমাকে অভিভূত করে। তাছাড়া নতুন নতুন অনেক কণ্ঠ পাচ্ছি, বিচারকের মত কাজ করতে হচ্ছে। সবমিলে ভালো লাগে।

বাংলাদেশ জার্নাল: স্টেজ শোর ব্যস্ততা কেমন?

আরফিন রুমি: আমি আসলে এখন স্টেজ শো খুব কম করি। কারণ আয়োজকরা আমার বাজেট দিতে চান না। আর আমিও কম বাজেটে শো করি না। এই কারণে শো কম করা হয়।

‘গেম রিটার্নস’ ছবিতে আপনার গান ছিলো। কেমন সাড়া পেয়েছেন?

আরফিন রুমি: অনেক দিন পর কাজ করেছি, তবুও মানুষ দারুণ সাড়া দিয়েছেন। অনেকেই প্রশংসা করেছেন। বিশেষ করে আমার ভক্তরা অনেক খুশি হয়েছে। তাদের প্রতিক্রিয়া দেখে খুব ভালো লেগেছে। এছাড়া আগামীতে ‘জান্নাত’ ছবিতে গান আসছে। আশা করছি সেগুলোও সবার ভালো লাগবে।

বাংলাদেশ জার্নাল: নতুন কী গানের কাজ করছেন?

আরফিন রুমি: নতুন করে নিজের জন্য কোনো কাজ করছি না। ইন্ডাস্ট্রিতে নতুন কিছু শিল্পী দেওয়ার চেষ্টা করছি। এটা সবাই জানেন যে, আমার সঙ্গে কাজ করে অনেকেই সফল হয়েছেন। হয়ত উপরওয়ালার রহমত এটা। আমি যার সঙ্গে কাজ করেছি, সেই জনপ্রিয়তা পেয়েছে। তাই সেই চেষ্টাটুকু আবারও করছি। তাছাড়া নিজে তো একটা সময় পার করে আসছি। এখন অন্যদের পালা।

ছেলের সঙ্গে আরফিন রুমি

বাংলাদেশ জার্নাল: ৫ বছর আগের আরফিন রুমি আর বর্তমান আরফিন রুমির মধ্যে কোনো পার্থক্য আছে?

আরফিন রুমি: কিছুটা পার্থক্য তো আছে। আগের থেকে অনেক কাজ কমিয়ে দিয়েছি। অনেক বুঝেশুনে কাজ করার চেষ্টা করছি। খামখেয়ালিপনা আর রাগ কমেছে। দায়বদ্ধতা বেড়েছে। এখন আমি শুধু শিল্পী আরফিন রুমি না, একজন স্বামী, দুই সন্তানের বাবা। সুতরাং পরিবর্তন তো হয়েছে।

বাংলদেশ জার্নাল: ব্যক্তি আরফিন রুমির মধ্যে যে আমূল পরিবর্তন এসেছে, সেটার রহস্য কি?

আরফিন রুমি: বংশগত দিক দিয়েই আমরা ধর্মীয় অনুরাগী। আমার দাদাহুজুর একজন আল্লাহ্‌র ওলি ছিলেন। আমি নিজে ছোট বেলা থেকে ধর্মীয় শিক্ষা পেয়েছি, কোরআন শরীফ পড়েছি। এগুলো আমার মধ্যে সবসময়ই ছিলো। হয়ত এখন সবার চোখে পড়ছে। অবশ্য অনেকেই এটা দেখে কটু কথা বলছেন। এটা বলবেই জানি। কারণ কিছু মানুষ থাকবেই এমন। যাদের চোখে ভালো কাজও সমালোচিত হয়। তো সেটা নিয়ে ভাবি না। আমি নিজে যদি ভালো পথে চলি, সেটার ফল উপরওয়ালাই দেবেন।

বাংলদেশ জার্নাল: কয়েক বছর আগেও আপনি ইন্ডাস্ট্রিতে দাপটের সঙ্গে কাজ করেছেন। বলা চলে রাজত্ব করেছেন। এখন সেই অবস্থান নেই কেন?

আরফিন রুমি: রাজত্ব করছি কথাটাকে এভাবে বলতে চাই না। কারণ ওই সময় তেমন কেউ কাজ করেনি। সিডি যুগের খুব খারাপ অবস্থা ছিলো তখন। এই সময়টাতেই যারা ভালো কাজ করেছে, তাকেই মানুষ গ্রহণ করেছে। তো আমার কাজে মানুষ ভালোলাগার কিছু পেয়েছে, ফলে তিন বছর একটানা মার্কেটে ছিলাম। তবে মাঝখানে পারিবারিক সমস্যার কারণে মানসিকভাবে একটা অস্থিরতায় ছিলাম। তাই কাজ কমে যায়। আর কাজ কমে গেলে অবস্থানে পরিবর্তন আসবে, এটা খুব স্বাভাবিক ব্যাপার। তারপরও এখনো মানুষ আমার গান শোনে, আরফিন রুমিকে মানুষ এখনো ভালোবাসে। এটাই বড় ব্যাপার।

বাংলাদেশ জার্নাল: পারিবারিক ঘটনাটি নিয়ে কিছু বলুন

আরফিন রুমি: আসলে আমার ঘটনাটি বেশি খারাপভাবে প্রচার হয়েছে কারণ প্রথম স্ত্রী থাকাকালীন আমি দ্বিতীয় বিয়ে করেছিলাম। হয়ত ডিভোর্স দিয়ে পরে বিয়ে করলে এমনটা হতো না। একাধিক বিয়ে করা মহাঅন্যায় না। এটা সবাই মানেন। মিডিয়ায় তো এটা আরও বেশি প্রচলিত। আমার বিরুদ্ধে আরেকটা অভিযোগ তুলেছিলো আমার প্রাক্তন স্ত্রী। সেটা হচ্ছে, আমি নাকি তাকে মেরেছিলাম। এটা পুরোটাই মিথ্যা কথা। অনন্যা এই অভিযোগ করেছিলো মূলত আমার দ্বিতীয় বিয়েটা মেনে নিতে পারেনি বলে। কিন্তু একটা কথা কেউ ভাবলো না যে, আমার যদি স্ত্রীকে মারধরের অভ্যাস থেকেই থাকে, তাহলে আমি এখন সংসার করছি কীভাবে? আসলে তখন আলোচনায় ছিলাম বলেই মানুষ আমার বিষয়টিকে এতো বেশি খারাপভাবে নিয়েছে। তবে মানুষ ভুল বুঝেছে আমায়, এটাই খারাপ লাগে।

বাংলাদেশ জার্নাল: এখনকার অডিও ইন্ডাস্ট্রিও ইউটিউব নির্ভর হয়ে পড়েছে। বিষয়টিকে কীভাবে দেখছেন?

আরফিন রুমি: এটা ভালো দিক। প্রযুক্তির উন্নয়নের সাথে সব দিকেই পরিবর্তন আসবে। সঠিকভাবে কাজে লাগালে, ইউটিউব অবশ্যই একটা ভালো মাধ্যম হতে পারে। তবে আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। যখন বেশিরভাগ ইউটিউব চ্যানেলগুলো মিলিয়ন মিলিয়ন সাবস্ক্রাইবড হবে, তখন প্রতিযোগিতা জমে উঠবে।

বাংলাদেশ জার্নাল: ইউটিউবের জনপ্রিয়তাকে অনেকেই গ্রহণ করতে রাজি নন। কেন?

আরফিন রুমি: ইউটিউবের জনপ্রিয়তা না, জনপ্রিয়তা মানেই মানুষের কাছে গ্রহণযোগ্যতা। ইউটিউব একটা মাধ্যম কেবল। এটার মাধ্যমেই মানুষ এখন গান শুনছে। কথা হচ্ছে, গানগুলোতে যে ভিউ হচ্ছে, সেটা নিশ্চয়ই মানুষরাই দেখছেন। সুতরাং এটাকে গ্রহণ না করার কারণ নেই।

বাংলাদেশ জার্নাল: গান ভিডিও নির্ভর হয়ে গেছে। এতে গান শোনার চেয়ে দেখার প্রতি বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ব্যাপারটা কি ঠিক?

আরফিন রুমি: ঠিক বেঠিক বলবো না। তবে খেয়াল করে দেখবেন, যারা গানের চেয়ে ভিডিওকে বেশি গুরুত্ব দিচ্ছেন, তাদের গানগুলোও কিন্তু অনেকেই শুনছেন। কেউ কিন্তু অনর্থক মিউজিক ভিডিও করছে না। অযথাই তো কেউ ইনভেস্ট করছে না। সুতরাং যে যার মতো করে নিজেকে টিকিয়ে রাখছে।

বাংলাদেশ জার্নাল: গান নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

আরফিন রুমি: আলাদা করে কোনো পরিকল্পনা কখনই করিনি আমি। যখন ভালো লেগেছে, কাজ করেছি। যখন নিজেকে বিশ্রাম দিতে চেয়েছি, কাজ করিনি। সুতরাং আগামীতেও এভাবে থাকবো। নিজের মত করেই কাজ করে যাবো।

বাংলাদেশ জার্নাল: কোনো বিশেষ সংগীত তারকার সঙ্গে কাজ করার ইচ্ছে আছে?

আরফিন রুমি: আমি ক্যারিয়ারে কখনই কোনো শিল্পীর কাছে গিয়ে বলিনি আমার সঙ্গে কাজ করতে। সবাই আমার কাছে এসে কাজ করেছে এবং অনেকেই সাফল্য পেয়েছে। এখনও তেমন। কেউ আমার সঙ্গে কাজ করতে চাইলে করবে। তবে ব্যক্তিগতভাবে আমি এখন চাই নতুন আর্টিস্ট তৈরি করতে।

বাংলাদেশ জার্নাল: ঠিক আছে, ভালো থাকবেন। আমাদের সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

আরফিন রুমি: আপনাকে এবং বাংলাদেশ জার্নালকেও ধন্যবাদ।

কেআই/

  • সর্বশেষ
  • পঠিত