ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

যে কোনো মুহূর্তে বৈঠকের জন্য প্রস্তুত উত্তর কোরিয়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ মে ২০১৮, ১১:১৩  
আপডেট :
 ২৫ মে ২০১৮, ১১:১৭

যে কোনো মুহূর্তে বৈঠকের জন্য প্রস্তুত উত্তর কোরিয়া

আগামী মাসেই সিঙ্গাপুরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠক। কিন্তু হঠাৎ করে সেই বৈঠক বাতিলের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে পিয়ংইয়ং জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোনো সময় বৈঠকে বসতে প্রস্তুত তারা।

উত্তর কোরীয় সরকারের এক বিবৃতিতে বলা হয়, 'আমরা আবারও যে কোনো সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে সামনাসামনি বসে সমস্যা সমাধানের ইচ্ছা প্রকাশ করছি।'

উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের বৈঠকটি সফল করার জন্য অন্য যে কোনো রাষ্ট্রপ্রধানের চেয়ে পিয়ংইয়ং মার্কিন প্রেসিডেন্টের প্রচেষ্টাকে বেশি গুরুত্ব দিচ্ছে বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বৈঠকটি।

এর আগে, বৃহস্পতিবার সারা বিশ্বকে অবাক করে দিয়ে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে সিঙ্গাপুরের শীর্ষ বৈঠকটি বাতিল করে দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত মঙ্গলবার ওই বৈঠকের বিষয়ে 'উদ্বেগ'ও প্রকাশ করেছিলেন ট্রাম্প।

দক্ষিণ কোরিয়ার মধ্যস্থতায় যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে বসতে রাজি হয়েছিলেন কিম জং উন। এক্ষেত্রে সরাসরি মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন।

এদিকে, এই বৈঠক বাতিলের ঘোষণাকে মোটেও ভালভাবে নেন নি ট্রাম্পের সমর্থকরা। অনেকেই মনে করতেন, এই বৈঠক সফল হলে তা হত ট্রাম্পের সবচেয়ে বড় কূটনৈতিক সাফল্য।

আরও পড়ুন-

কিম জং উনের কাছে লেখা চিঠিতে যা বলেছেন ট্রাম্প

এসএস

  • সর্বশেষ
  • পঠিত