ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ফ্লোরিডা উপকূলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মাইকেল’

ফ্লোরিডা উপকূলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মাইকেল’

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘মাইকেল’। ফলে গোটা রাজ্য জুড়ে জারি করা হয়েছে সর্তকতা।

স্থানীয় সময় বুধবার (১০ অক্টোবর) ঝড়টি ফ্লোরিডা উপকূলে আছড়ে পড়তে পারে। এটি হতে পারে গত ১৩ বছরে ওই উপকূলে আঘাত হানতে যাওয়া সবচেয়ে শক্তিশালী ঝড়।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ঘূর্ণিঝড় মাইকেল ফ্লোরিডা উপকূলে পৌঁছার আগে তৃতীয় ক্যাটাগরির ঝড়ে পরিণত হবে। বুধবার ফ্লোরিডায় আঘাত হানতে পারে। পরে তা যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে এগিয়ে যাবে।

এবছরের ১৩তম ঘূর্ণিঝড় হতে চলেছে মাইকেল যা এখন কিউবার কাছাকাছি রয়েছে। ঘূর্ণিঝড়ের ফলে দমকা হাওয়া ভারী বৃষ্টিপাত হচ্ছে। ঘূর্ণিঝড়টির এখনকার বাতাসের গতি ঘণ্টায় ১২০ কিলোমিটার। ঘণ্টায় সাত মাইল গতিতে তা যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে আসছে।

কর্মকর্তারা সতর্ক করে জানান, নর্থ ক্যারোলাইনাতে ১ থেকে ৩ ইঞ্চি বৃষ্টিপাত হতে পারে। এর ফলে বন্যা দেখা দিতে পারে। এখনও পুরো এলাকাটি গত মাসে আঘাত হানা ঘূর্ণিঝড় ফ্লোরেন্সের ধাক্কা সামলিয়ে উঠতে পারেনি।

মিয়ামিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার পূর্বাভাসে জানিয়েছে, গরম পানির ওপর দিয়ে ঘূর্ণিঝড়টি বয়ে চলেছে। ফলে মঙ্গলবার রাতে বাতাসের গতি ঘণ্টায় ১১১ মাইলে পৌঁছাতে পারে। ফ্লোরিডার কিছু এলাকায় ১২ ইঞ্চি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে, যা ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

এই ঘূর্ণিঝড়ের কারণে মার্কিন সিনেট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ও ফ্লোরিডার গভর্ণর রিক স্কট নিজের প্রচারণা বাতিল করেছেন। রবিবার ২৬ টি কাউন্টিতে জরুরি অবস্থা জারি করে তিনি বলেছেন, এই ঝড় হবে প্রাণঘাতী এবং চরম বিপজ্জনক।

তালাহাসি শহরে অবস্থিত ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি সোমবার মধ্যরাত থেকে এক সপ্তাহের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেছে।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত