ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন ট্রাম্প

অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন ট্রাম্প
ট্রাম্পের সঙ্গে জেফ সেশনস

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুগত হিসেবে পরিচিত মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে বরখাস্ত করা হয়েছে। আর তাকে বরখাস্ত করেছেন স্বয়ং প্রেসিডেন্ট।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম এ সংক্রান্ত এক টুইট বার্তায় লেখেন, অ্যাটর্নি জেনারেল সেশনসকে অস্থায়ীভাবে সরিয়ে তার স্থানে চিফ অব স্টাফ মাথ্যু হুইটাকেরকে দায়িত্ব দেয়া হবে।

বুধবার ঐ টুইট বার্তায় ট্রাম্প আরো লেখেন, ‘আমারা অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে তার কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছি একই সাথে তার ভাল চাই।’

আলাবামার সাবেক সিনেটর সেশনস আগে ট্রাম্পের বড় ধরনের সমর্থক ছিলেন। আর তিনি যে স্বেচ্ছায় পদত্যাগ করেননি তা স্পষ্ট। কেননা তারিখবিহীন একটি পদত্যাগপত্রে তিনি লিখেছেন, ‘প্রিয় মি প্রেসিডেন্ট, আপনার অনুরোধে আমি আমার পদত্যাগ পত্র জমা দিচ্ছি।’

তিনি আরো লেখেন, ‘সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হলো, অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালনকালে আমি আইনের শাসন মেনে চলেছি।’

হোয়াইট হাউসের বরাত দিয়ে বিবিসি জানায়, বুধবার মধ্যবর্তী নির্বাচন নিয়ে ট্রাম্পের সংবাদ সম্মেলনের আগে প্রেসিডেন্টের চিফ অব স্টাফ জন কেলি বুধবার সেনসেনকে ডেকে পাঠান এবং তাকে পদত্যাগ করতে বলেন।

প্রসঙ্গত, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে মনোনিত হন আলাবামা অঙ্গরাজ্যের সিনেটর জেফ সেশনস। এরপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত নতুন এই অ্যাটর্নি জেনারেলকে অনুমোদন দেয় মার্কিন সিনেট। সে সময় সেশনসের পক্ষে ভোট পড়ে ৫২টি, বিপক্ষে ৪৭টি। তার এই নিয়োগ নিয়ে তখন ব্যাপক সমালোচনা হয়েছিলো।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত