ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বিধিনিষেধ ছাড়াই যান মিজোরাম-মণিপুরে!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ১২:৫৬  
আপডেট :
 ২৪ এপ্রিল ২০১৮, ১৩:১৮

বিধিনিষেধ ছাড়াই যান মিজোরাম-মণিপুরে!

ভ্রমনপ্রিয় বাংলাদেশিদের জন্য সুখবর। এবার প্রতিবেশী ভারতের নাগাল্যান্ড, মিজোরাম বা মণিপুর বেড়ানোয় আর কোন বাধা নেই। কারন এই তিন রাজ্যে বেড়ানোর দরজা খুলে দিয়েছে ভারত সরকার।

এত দিন ভারতের নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুর ছাড়াও সিকিম ও অরুণাচল প্রদেশে বিদেশিদের যাতায়াতের ওপর ছিল প্রচুর বিধিনিষেধ। কিন্তু ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ছয় দশকের পুরোনো নিষেধাজ্ঞা তুলে নিল তিনটি রাজ্য থেকে।

মিজোরাম

ভিসা নিয়ে ভারতে এলেও বিদেশি কূটনীতিকেরাও এত দিন ভারতের সব রাজ্যে ভ্রমণের সুবিধা পেতেন না। ফলে পর্যটন খাতে এত দিন তেমন আয় আসেনি এই রাজ্য গুলো থেকে। তাই এবার পর্যটন বিকাশের স্বার্থে বিদেশিদের জন্য শিথিল করা হলো উত্তর-পূর্বাঞ্চলে বেড়ানোর বিধিনিষেধ।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, চীন, আফগানিস্তান ও পাকিস্তানের নাগরিকেরা এই সুবিধা পাবেন না। তাদের বিশেষ অনুমতি নিয়েই আসতে হবে।

মনিপুর

বিদেশিদের জন্য এত দিন নিষেধাজ্ঞা থাকলেও ভুটানের নাগরিকেরা কিন্তু এই সুবিধা আগে থেকেই পেয়ে আসছেন।

মণিপুরে ভারতীয়রা নির্বিঘ্নেই প্রবেশ করতে পারলেও মিজোরাম ও নাগাল্যান্ডে প্রবেশ করতে হলে এ দেশের নাগরিকদেরও ইনার লাইন পারমিট বা বিশেষ অনুমতি নিতে হয়। পাসপোর্ট-ভিসার বাইরে বিদেশিদেরও সেই অনুমতি লাগবে কি না, সেটা জানা যায়নি।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত