ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

শৈশব থেকেই চুলের স্বাস্থ্যের যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৯

শৈশব থেকেই চুলের স্বাস্থ্যের যত্ন

শিশুর জন্মের পর থেকেই তার শারীরিক যত্নের বিষয়ে নজর রাখেন অভিভাবকরা। কিন্তু অনেক সময় অন্য সব যত্ন নিলেও সন্তানের চুলের স্বাস্থ্যের দিকে নজর দেন না। তাই সন্তানের চুলের স্বাস্থ্যের কিছু নিয়ম মানুন তার শৈশব থেকেই।

ছোটবেলা থেকেই শিশুর খাদ্যতালিকায় রাখুন প্রচুর ভিটামিন ডি। এটি চুলের বৃদ্ধিতে বিশেষ সহায়ক। শিশুদের জন্য তৈরি নানা প্রসাধনে ভিটামিন ডি থাকে। সূর্যের আলোয় প্রচুর ভিটামিন ডি থাকে। তাই শিশুকে হালকা রোদে রাখতে পারেন।

দোলনায় বা বিছানায় শিশুকে খালি মাথায় শোয়াবেন না। দোলনা বা বিছানার ঘষায় শিশুর মাথার নরম ত্বকে দাগ পড়ে। ফলে সেই জায়গার চুল উঠে যায়। এমন ক্ষতি এড়াতে হালকা কোন কাপড় বা টুপি জড়িয়ে রাখতে পারেন শিশুর মাথায়।

প্রোটিন ও অ্যামাইনো অ্যাসিডের যাতে ঘাটতি না হয় সে দিকে খেয়াল রাখুন। শিশু একটু বড় হলে তাকে প্রতিদিন বিভিন্ন ধরনের বাদাম দিন। দিনে দুই থেকে তিনটি বাদাম চুলের বৃদ্ধিতে অত্যন্ত উপকারী।

শিশুর চুল বা মাথার জন্য ব্যবহৃত ছুরি-কাঁচি, ক্ষুর, চিরুণি যেন অপরিষ্কার ও জং ধরা একেবারেই না হয়।

শিশুর মাথার স্কাল্পের যত্নের জন্য মাঝে মাঝেই নরম চিরুণি দিয়ে আঁচড়ে দিন চুল। এতে মাথার স্কাল্পে রক্ত চলাচল ভাল হয়।

নিয়ম করে মাথায় শ্যাম্পু করানো উচিত। শ্যাম্পু না করালে মাথার ত্বকেরও ক্ষতি হয়। ঠাণ্ডার ভয় থাকলে হালকা গরম পানি করে শ্যাম্পু করান।

শুধু শ্যাম্পুই নয়, ছোট থেকেই শ্যাম্পুর পর কন্ডিশনার দিন শিশুর মাথায়। মিনিট দুয়েক রেখে ধুয়ে ফেলুন। শিশুর ত্বকের উপযুক্ত শ্যাম্পু ও কন্ডিশনার কিনুন চিকিৎসকের পরামর্শ নিয়ে।

সন্তানের মাথার ত্বকে হালকা করে অ্যালোভেরার রস লাগিয়ে রাখতে পারেন।

সন্তানের চুল মাঝে মাঝেই কেটে দিন। চুলের গোড়া কাটলে চুল বাড়তে সাহায্য করে। গোড়া ফেটে যাওয়ার আগেই অল্প করে কেটে দিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত