ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

দিনাজপুরে ত্রাণ বিতরণ

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১০ এপ্রিল ২০২০, ১৩:০১

দিনাজপুরে ত্রাণ বিতরণ

বিশ্ব ব্যাপি করোনাভাইরাসের প্রাদুর্ভাব জড়িয়ে পড়ায় লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত আর হাজার হাজার মুত্যৃবরণ করছেন। করোনাভাইরাসের থাবায় বাংলাদেশেও পড়েছে ।

করোনাভাইরাসের এখন পর্যন্ত প্রতিষেধক আবিস্কার না হওয়ায় সরকার ২৬ মার্চ থেকে সামাজিক দুরুত্ব বজায় রাখার জন্য সাধারণ ছুটিসহ সকল যানচলাচল, দোকানপাট, ঘরে থাকার জন্য জন সাধারণকে নির্দেশ প্রদান করেন। খেটে খাওয়া সাধারণ মানুষসহ নিন্মবিত্ত্ব ও মধ্যবিত্ত মানুষেরা চরম ভাবে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

গত ১লা এপ্রিল থেকে সাধারণ খেটে খাওয়া মানুষজনেরা ঘরের জমিয়ে রাখা খাবার শেষ হওয়ার পর থেকে খাদ্য সংকট দেখা দেয়। খেটে খাওয়া মানুষের খাবারের যোগান দেওয়ার জন্য সরকাুরি ও বেসরকারি এমনকি ব্যাক্তি উদ্যোগে খাদ্রসামগ্রী বিতারণ করে আসছে ।

দিনাজপুর জেলায় সরকারি ভাবে ৫০ হাজার পরিবারের মাঝে ৬ শত ৩১ মেঃ টন চাল ও নগদ ২৪ লক্ষ ৪৪ হাজার টাকা বিতারণ করা হয়েছে। আরোও নতুন করে বরাদ্দ প্রদানের জন্য জেলা প্রশাসক সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে আবেদন করেছেন বলে জেলা প্রশাসক মাহমুদুল আলম জানিয়েছেন ।

৪ঠা এপ্রিল থেকে ৮ই এপ্রিল পর্যন্ত জেলা প্রশাসক মাহমুদুল আলম গভীর রাতে দিনাজপুরের বিভিন্ন এলাকায় নিজ হাতে খাদ্যসামগ্রী বিতারন করেছেন । এই খাদ্র সামগ্রীর মধ্যে রয়েছে ১০ কেজি চাল, ৩ কেজি আলু , এক কেজি ডাল , তেল , সাবান বিতারণ করেন। এছাড়াও বিভিন্ন সংগঠনের ব্যানারে নিজে উপস্থিত থেকে এই খাদ্য সামগ্রী বিতারণ করেন ।

এছাড়াও গত ৮ই এপ্রিল করোনাভাইরাসের কারনে কর্মহীন হয়ে দিনাজপুর শহরের ১ হাজার ১ শত ৫০ জন অটো চালককে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে খাদ্য সামগ্রী উপহার প্রদান করা হয়েছে। দিনাজপুর গোর এ শহীদ বড় ময়দানে সুশৃঙ্খল ভাবে লাইনে দাঁড়ানো অটো চালকদের মাঝে এই খাদ্যসামগ্রী বিতারণ করা হয় । এই খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে ১ কেজি চাল, তিন কেজি আলু , হাফ কেজি লবন ও একটি হুইল সাবান । এই খাদ্যসামগ্রী আটোচালকদের মাঝে উপহার হিসাবে তুলে দেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যাক্তি উদ্যোগে কর্মহীন হয়ে পড়া মানুষের মাঝে সরকারের পাশাপাশি দিনাজপুর এসএস ফুড এন্ড বেভারেজ কোম্পানি লিঃ এর ভাইস চেয়ারম্যান মোঃ রবিউল ইসলাম সোহাগ তার নিজস্ব অর্থয়ানে তার নিজ এলাকায় ১ হাজার ২ শত পরিবারের দুস্থ্যদের মাঝে ১০ কেজি চাল, ৩ কেজি আলু, ১ কেজি ডাল ও ১টি সাবানসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বাড়ি বাড়ি গিয়ে পৌছে দেন।

আওয়ামী লীগ নেতা মোঃ আখতারুজ্জামান (জামান) নিজ উদ্যোগে দিনাজপুরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে দিনমুজুর খেটে খাওয়া ১ হাজার পরিবারের মাঝে খাদ্য দ্রব্য বিতরণ করেন।

এদিকে বাংলাদেশ ফুটবল ফেডারেশেন দিনাজপুর জেলা শাখার কোষাধ্যক্ষ শেখ মোঃ শাহ আলম নিজস্ব অর্থায়নে দিনমুজুর খেটে খাওয়া ১ হাজার পরিবারের মাঝে খাদ্য দ্রব্য বিতরণ করেন।

দক্ষিণ লালবাগ সোনার বাংলা ব্যবসায়ী উন্নয়ন সমবায় সমিতি লিঃ এর পক্ষ থেকে ৫ শতাধিক ব্যাক্তি মাঝে খাদ্য সামগ্রী সামাজিদ দুরুত্ব বজায় রেখে বিতরণ করেছেন ।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত