ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অনন্ত জলিলের প্রতিষ্ঠানে শ্রমিকদের বিক্ষোভ, অভিযোগ

  সাভার প্রতিনিধি

প্রকাশ : ০১ মে ২০২০, ১৭:৫৭  
আপডেট :
 ০১ মে ২০২০, ১৭:৫৯

অনন্ত জলিলের প্রতিষ্ঠানে শ্রমিকদের বিক্ষোভ, অভিযোগ
ছবি: সংগৃহীত

অভিনেতা অনন্ত জলিলের এজেআই গ্রুপের প্রতিষ্ঠানের শ্রমিকরা ঢাকা-মানিকগঞ্জ মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন। তাদের অভিযোগ, মহান মে দিবসেও কাজে যেতে বাধ্য করা হয়েছে। তিনদিন হাজিরা কাটা হবে বলেও ভয় দেখানো হয়েছে শ্রমিকদের।

সরকারি ছুটির দিনেও শ্রমিকদের কারখানায় আসতে বাধ্য করা হয়েছে। বিষয়টি গণমাধ্যমকে জানালে সাংবাদিকরা কারখানায় যায়। সাংবাদিকদের সামনে শ্রমিকরা কর্মস্থল ছেড়ে একযোগে বের হয়ে সড়কে অবস্থান নেন।

এ সময় মালিকের বিরুদ্ধে শ্রমিকরা সাংবাদিকদের কাছে অভিযোগ করলে লাঠি হাতে তেড়ে আসেন আরেকদল শ্রমিক। শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় গোটা এলাকায় ছড়িয়ে পড়ে উত্তেজনা। এ সময় বেশ কয়েকজন সাংবাদিকও লাঞ্ছিত হন।

একাধিক শ্রমিক অভিযোগ করেন, শিল্পাঞ্চলের অন্যান্য কারখানা খোলার আগেই ২১ এপ্রিল অভিনেতা অন্তত জলিলের হেমায়েতপুর এলাকার এজেআই গ্রুপের কারখানা খুলে দেয়া হয়। সেখানে তাদের স্বাস্থ্যকর মাস্কও দেয়া হয়নি বলে অভিযোগ করেন তারা।

শিল্প পুলিশ সাভার জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ আরিফ মে দিবসেও কারখানা খুলে দেবার বিষয়টি নিশ্চিত করে জানান, কেবল এজেআই গ্রুপই নয়, এদিন এই শিল্পাঞ্চলে আরো ৫টি কারখানা খোলা রাখা হয়েছে।

এজেআই গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অভিনেতা অনন্ত জলিলের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হলেও তাকে ফোনে পাওয়া যায়নি।

তার পক্ষে গ্রুপের প্রধান মানব সম্পদ কর্মকর্তা জাহিদুল হাসান মীর জানান, করোনাভাইরাসে ব্যক্তিগত সুরক্ষা সামগ্র (পিপিই) তৈরির জন্য শ্রমিকদের কারখানায় আনা হয়েছিলো। শ্রমিকরা কাজ করতে ইচ্ছুক নন এটা বোঝার সাথে সাথেই তারা কারখানায় ছুটি ঘোষণা করেছেন।

তবে জাহিদুল হাসান মীরের এমন বক্তব্য মিথ্যা বলে দাবি করেছেন শ্রমিকরা। তারা দাবি করেন পিপিই নয় বরং কারখানায় গেঞ্জি ও প্যান্ট বানানো হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত