ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৮ মিনিট আগে
শিরোনাম

এ যেন স্বপ্ন পূরণের চেয়েও বড় কিছু

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২১, ১৪:৩৯

এ যেন স্বপ্ন পূরণের চেয়েও বড় কিছু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুসারে পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর আসনের সংসদ সদস্য কর্ণেল অব জাহিদ ফারুক শামিম বরিশালের গৃহহীনদের হাতে ঘর ও জমির দলিল তুলে দিয়েছেন।

শনিবার বেলা ১১টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধানমন্ত্রী ঢাকা থেকে ভিডিও কনফারেন্স যুক্ত ছিলেন। তার বক্তব্য শেষ হওয়ার সাথে সাথে ভ‍ূমিহীনদের হাতে জমি ও ঘরের দলিল তুলে দেয়া হয়।

বরিশাল সদর উপজেলায় ১৫৭টি ঘর ও জমির দলিল হস্তান্তর করা হয়। আর জেলার ১০ উপজেলায় হস্তান্তর করা হয় ১ হাজার ৯টি ঘর ও জমির দলিল। বরিশাল জেলায় মোট ১ হাজার ৫৫৬টি ঘর ও জমির দলিল বিতরণ করা হবে।

বাকিগুলো ঘরের নির্মাণকাজ শেষ না হওয়ায় পরে বিতরণ করা হবে। ঘর ও জমির দলিল পেয়ে খুশি বলে জানিয়েছেন ভূমিহীনরা। প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারা।

অপরদিকে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে ভূমিহীনদের হাতে ঘর ও জমি তুলে দিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

অনুষ্ঠানে বরিশালের সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার, সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, সদর উপজেলা কর্মকর্তা মুনিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুছ উপস্থিত ছিলেন।

জমি ও ঘর পাওয়া ব্যক্তিরা তাদের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, আমাদের তিন বেলা খেতেই নানা কষ্ট করতে হয়। সেখানে কোনোভাবে‍ই জমি ও ঘরের স্বপ্ন দেখিনি। দলিল হাতে পাওয়ার পর মনে হলো ‍এটা ‍আমাদের স্বপ্ন পূরণের চেয়েও বড় কিছু।

প্রসঙ্গত, মুজিববর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রায়ন প্রকল্প-২ এর মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কর্মসূচির আওতায় প্রত্যেককে ২ শতাংশ জমি ও দুই কক্ষ বিশিষ্ট ২৯৪ বর্গফুটের ঘর প্রদান করা হয়। প্রতিটি ঘর নির্মাণে খরচ হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত