ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ভবন নির্মাণ নজরদারিতে ‘থার্ড পার্টি মনিটরিং’ চালু করতে যাচ্ছে রাজউক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ১৯:৫৭  
আপডেট :
 ১৭ মার্চ ২০২৩, ২০:০৫

ভবন নির্মাণ নজরদারিতে ‘থার্ড পার্টি মনিটরিং’ চালু করতে যাচ্ছে রাজউক
ফাইল ছবি

ভবনের নির্মাণ প্রক্রিয়া নজরদারি করতে এবার ‘থার্ড পার্টি মনিটরিং’ চালু করতে যাচ্ছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) বলে জানিয়েছেন সংস্থার নগর পরিকল্পনাবিদ ও ডিটেল এরিয়া প্ল্যান (ড্যাপ) পরিচালক আশরাফুল ইসলাম।

শুক্রবার ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) কর্তৃক অনলাইনে আয়োজিত ‘নগরে নাগরিকদের বসবাস ঝুঁকি ও জীবনের নিরাপত্তা; নগর উন্নয়ন পরিকল্পনা এবং নগর সংস্থাসমূহের ভূমিকা ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

আশরাফুল ইসলাম বলেন, ঢাকার ভবনগুলোকে নিরাপদ করতে এখন থেকে স্থাপত্য নকশার পাশাপাশি কাঠামোগত নকশাও জমা দিতে হবে। আমরা সেই উদ্যোগ গ্রহণ করছি।

তিনি আরও বলেন, ভবন এবং তার চারপাশের ভূমি ব্যবহার ও বিবিধ ব্যবহারকে পরিবীক্ষণ করতে প্রযোজ্য ক্ষেত্রে ‘পরিকল্পনা অনুমোদন’ বা ‘প্ল্যানিং পারমিট’ নেয়ার বিধিবিধান তৈরি করছে রাজউক। সেইসঙ্গে ভবনের নির্মাণ প্রক্রিয়া নজরদারি করার জন্য ‘থার্ড পার্টি মনিটরিং’ চালু করতে যাচ্ছে রাজউক। যার মাধ্যমে ভবন নির্মাণ প্রক্রিয়ায় অনিয়ম রোধ করা সম্ভব হবে।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইপিডি উপদেষ্টা অধ্যাপক ড. আকতার মাহমুদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইয়াসির আরাফাত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফরহাদুর রেজা।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত