ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপ নিয়ে ‘আশাবাদী’ বার্নিকাট

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৮, ১৫:৫০  
আপডেট :
 ৩০ অক্টোবর ২০১৮, ১৫:৫২

ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপ নিয়ে ‘আশাবাদী’ বার্নিকাট

ড. কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী বৃহস্পতিবারের সংলাপ নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট। মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সাথে বিদায়ী বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মার্কিন দূত।

চলমান রাজনৈতিক অস্থিরতার বিষয়ে সংলাপের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে বার্নিকাট বলেন, ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপের উদ্যোগ ডাইনামিক পদক্ষেপ। এই পদক্ষেপ যদি সফল হয়, তাহলে তা জনগণের কাছে গ্রহণযোগ্যতা পাবে। আমি আশাবাদী। তবে এ ব্যাপারে বাংলাদেশের জনগণকে সিদ্ধান্ত নিতে হবে।

তিনি আরো বলেন, গণতান্ত্রিক দেশের নাগরিক হিসেবে আমাদের প্রত্যেক নাগরিকের সরকারের কাছে দাবি করার এবং নেতৃত্ব দেয়ার জন্য যেকোনো ব্যক্তিকে পছন্দ করার অধিকার রয়েছে।

বার্নিকাট বলেন, বাংলাদেশ থেকে বিদায় নিচ্ছি। আমি এ দেশকে খুব মিস করব। কাজের বাইরেও এ দেশে আমি আন্তরিকতা পেয়েছি।

মঙ্গলবার দিনের শুরুতেই গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন বার্নিকাট। সাক্ষাৎকালে আসন্ন নির্বাচন, রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন বিষয়ে যুক্তরাষ্ট্রের সহযোগিতা এবং বিদ্যুৎ খাতে সহযোগিতার বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

সেখান থেকে ফিরে রাষ্ট্রীয় অতিথি ভবনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও সেগুনবাগিচায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন তিনি। এছাড়া ধানমন্ডির মাইডাস সেন্টারে দুপুরে রাষ্ট্রদূত বার্নিকাট বিদায়ী সংবাদ সম্মেলনে অংশ নিয়েছেন।

বুধবার প্রেসিডেন্ট আবদুল হামিদের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নেবেন। পরদিন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক তার সম্মানে একটি ভোজের আয়োজন করছেন। মূলত এটিই হবে তার বিদায়ী ভোজ। ২ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে বিমানবন্দরে আনুষ্ঠানিকভাবে বিদায় জানাবেন।

আরো পড়ুন: প্রধানমন্ত্রীর সঙ্গে বার্নিকাটের বিদায়ী সাক্ষাৎ

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত