ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

‘বাঘাইছড়িতে নিহতদের পরিবার সাড়ে পাঁচ লাখ টাকা করে পাবে’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০১৯, ১৮:১৪

‘বাঘাইছড়িতে নিহতদের পরিবার সাড়ে পাঁচ লাখ টাকা করে পাবে’

রাঙামাটির বাঘাইছড়িতে ব্রাশফায়ারে নিহতদের পরিবারকে সাড়ে পাঁচ লাখ টাকা করে দেবে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এ কথা বলেন।

এছাড়া তাদের পরিবারের কেউ যদি চাকরিযোগ্য থাকে এবং নির্বাচন কমিশনে যদি সুযোগ থাকে তাহলে তাদের চাকরি দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, বাঘাইছড়ির ঘটনায় কাউকে এখনো সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা সম্ভব হয়নি। এ বিষয়ে তদন্ত চলছে। তদন্ত শেষে বিষয়টি বলা যাবে। তবে সেখানে (পার্বত্য অঞ্চলে) আঞ্চলিক অনেক গ্রুপ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। তারা ভোট বর্জনও করেছে। সেই প্রতিদ্বন্দ্বীদের কেউ এটা ঘটাতে পারে বলে ধারণা করছি।

ঘটনায় নিহতদের স্মরণ করে সিইসি বলেন, ওই ঘটনায় নির্বাচন কমিশন মর্মাহত ও এই বর্বরোচিত ঘটনার তীব্র নিন্দা জানায়।

সিইসি এসময় নিহতদের পরিবারকে ইসির পক্ষ থেকে সাড়ে পাঁচ লাখ টাকা অনুদান ও আহতদের চিকিৎসার সব দায়দায়িত্বগ্রহণসহ আহতের ধরন অনুযায়ী অনুদানের ঘোষণা দেন।

কে এম হুদা জানান, ওই ঘটনায় দোষীদের গ্রেপ্তারে সাঁড়াশি অভিযান শুরু হয়েছে। ঘটনার তদন্তে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা ঘটনার তদন্ত শুরু করেছে। আর সব বিষয়ে নির্বাচন কমিশন সার্বিকভাবে যোগাযোগ রাখছে।

সেখানে কমিশনের নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট ছিল কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেখানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছিল। তবে যে চোরাগোপ্তা হামলা ঘটেছে, এতবড় দুর্গম পাহাড়ি অঞ্চলের কোথায় কখন এ জাতীয় চোরাগোপ্তা হামলা ঘটে সে বিষয়টি হিসেবের মধ্যে থাকে না। বিষয়টি আন্দাজ করাও একেবারে সম্ভব নয়।

আরেক প্রশ্নের জবাবে সিইসি বলেন, একেবারেই পরিকল্পিতভাবে এক থেকে দেড় মিনিটের মধ্যে এই হামলাটি হয়েছে। ওই বহরে বিজিবি’র যে নিরাপত্তা বহর ছিল, তাদের পক্ষে ওই সময়ের মধ্যে প্রস্তুতি নিয়ে পাল্টা আক্রমণ করা সম্ভব নয়। তবে তাদের দায়িত্ব পালনে কোনও গাফিলতি ছিল বলে মনে করি না। তারা ঘটনার পরপরই তড়িৎগতিতে ওই এলাকা তল্লাশি করেছে।

ভোট বর্জনের কারণে এই ধরনের ঘটনা ঘটার বিষয়টি কমিশনের আশঙ্কায় ছিল কিনা বা সেই অনুযায়ী প্রস্তুতি ছিল কিনা, এমন প্রশ্নের জবাবে নূরুল হুদা বলেন, ভোট বর্জনের পর কমিশনের সতর্কতামূলক ব্যবস্থার কারণে তারা নির্বাচন বানচাল করতে পারেনি। আর ভোট বর্জনের রীতি তো আমাদের এখানে নতুন নয়। আগেও অনেকে ভোট বর্জন করেছে। তবে বর্জনের পর এই ধরনের ঘটনা ঘটবে তা বলা যায় না।

সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ ও যুগ্ম সচিব (গণসংযোগ) এস এম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

গত ১৮ মার্চ রাঙ্গামাটির বাঘাইছড়িতে ভোটগ্রহণ শেষে উপজেলা সদরে ফেরার পথে দুর্বৃত্তদের হামলায় নির্বাচনে দায়িত্বপালনকারী সাতজন নিহত ও ১৪ জন আহত হন। ওই ঘটনার সার্বিক বিষয় অবহিত করতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত