ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৩ মিনিট আগে
শিরোনাম

সড়ক নিরাপত্তা বিষয়ক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ মে ২০১৯, ১৬:১৩

সড়ক নিরাপত্তা বিষয়ক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

সড়ক দুর্ঘটনা রোধে সড়ক ব্যবহারকারীদের সচেতনতার পাশাপাশি কঠোরভাবে ট্রাফিক আইনের বাস্তবায়ন ঘটানো প্রয়োজন বলে মনে করেন বিশিষ্টজনরা। এছাড়া সড়ক নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট সকল সংস্থার মাঝে কার্যকর সমন্বয় তৈরি এবং নিরাপদ সড়ক গড়তে সিটি কর্পোরেশন, জেলা পরিষদ, পৌরসভাসহ সকল স্তরের স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করারও দাবি জানান তারা।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সড়ক ও জনপথ অধিদপ্তরের উদ্যোগে ৫ম বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহ ২০১৯ উপলক্ষে মহাসড়কের ইন্টারসেকশন সমূহে সড়ক নিরাপত্তা বিষয়ক জাতীয় কর্মশালায় বক্তাগণ এসব কথা বলেন।

বক্তারা বলেন, নিরাপদ সড়কের জন্য আমাদের মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে। মহাসড়কের পাশের অস্থায়ী হাটবাজার সরানো জরুরি। এর পাশাপাশি সচেতনতা বাড়াতে পাঠ্যপুস্তকে ট্রাফিক বিধি সংযোজন করতে হবে। ফুটওভার ব্রিজ ব্যবহার এবং যত্রতত্র রাস্তা পারাপার বন্ধে আরো কঠোর আইন প্রয়োগ করতে হবে। মহাসড়কের ইন্টারসেকশন সমূহকে সঠিক ব্যবস্থাপনা ও সার্বক্ষণিক নজরদারিতে আনতে হবে। দুর করতে হবে সড়কের নির্মাণজনিত ত্রুটি।

সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসানের সভাপতিত্বে দিনব্যাপী কর্মশালায় পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম প্রধান অতিথির বক্তৃতা করেন। প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন সচিব বলেন, দুর্ঘটনার নানান কারণ রয়েছে। মহাসড়কের নির্মাণ তথা প্রকৌশলজনিত ত্রুটি দুর করতে প্রকৌশলীগণ সচেষ্ট। এর পাশাপাশি আইনের যথাযথ প্রয়োগ এবং জনসচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একই সাথে সমীক্ষার তথ্য পর্যালোচনা করে প্রাপ্ত সুপারিশমালা বাস্তবায়ন করা হবে বলেও তিনি।

কর্মশালায় সড়ক ও জনপথ অধিদপ্তরের উদ্যোগে দেশের জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের ছয়শ তিরানব্বইটি সড়ক সংযোগস্থল বা ইন্টারসেকশন এর ওপর এক সমীক্ষা প্রতিবেদন উপস্থাপন করা হয়। সমীক্ষা প্রতিবেদনের ওপর বিশেষজ্ঞগণ আলোচনা শেষে সুপারিশমালা চূড়ান্ত করেন।

এসময় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন নাগরিক সমাজের প্রতিনিধি কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারপার্সন ইলিয়াস কাঞ্চন, বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মিজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আজিজুর রহমান, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম, সড়ক বিভাগের অতিরিক্ত সচিব মো. বেলায়েত হোসেন, প্রকৌশলী আব্দুল ওয়াহিদ ও প্রকৌশলী ফজলুল করিম। দিনব্যাপী কর্মশালায় সড়ক প্রকৌশলীসহ নাগরিক সমাজের প্রতিনিধি, সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করা বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধি, হাইওয়ে পুলিশ, পরিবহন মালিক-শ্রমিক প্রতিনিধি এবং অন্যান্য অংশীজন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ/টিও

  • সর্বশেষ
  • পঠিত