ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

রূপগঞ্জে ক্রমেই বাড়ছে ডেঙ্গু রোগী

  রূপগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ১৮:২৬

রূপগঞ্জে ক্রমেই বাড়ছে ডেঙ্গু রোগী

রাজধানী ঢাকার পর এবার রূপগঞ্জে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। প্রতিদিন রোগীরা হাসপাতালগুলোতে ভিড় জমাচ্ছে। রাজধানী ঢাকার খুব কাছেই রূপগঞ্জ উপজেলার অবস্থান। ৭ টি ইউনিয়ন ও ২ পৌরসভা নিয়ে এ উপজেলা। ঢাকার খুব কাছে হওয়াতে ডেঙ্গু ঝুঁকি সবচেয়ে বেশি রয়েছে রূপগঞ্জ উপজেলায়।

এরই মাঝে রূপগঞ্জ উপজেলায় শতাধিক ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। তবে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এতে করে ভয়াবহ আতঙ্কে দিন কাটাচ্ছে জনসাধারণ। ডেঙ্গুজ্বর প্রতিরোধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি বলে জানা যায়। সামান্য জ্বর বা ঠাণ্ডা লাগলেই সাধারণ মানুষ ডেঙ্গু পরীক্ষার জন্য ভিড় জমাচ্ছে স্থানীয় হাসপাতালগুলোতে।

হাসপাতাল সূত্র জানায়, এখন পর্যন্ত এ উপজেলায় জেলা (গ) সার্কেলের এএসপি, নারী ও শিশুসহ প্রায় শতাধিক রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। উপজেলার আল-রাফি হাসপাতালে ১৫ জন, ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৫ জন, রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১ জন, ডিকেএমসি হাসপাতাল লিমিটেডে ১৩ জন, মেমোরি হাসপাতাল লিমিটেডে ৪ জন, ভুলতা জেনারেল হাসপাতালে ৫ জন, মায়ের ছায়া জেনারেল হাসপাতালে ২ জনসহ প্রায় শতাধিক ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

তবে, কয়েকজন ডেঙ্গু রোগীর শারিরিক অবস্থার অবনতি হওয়ায় তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ ঢাকার বিভিন্ন হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়। এ উপজেলায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে এখনো কারো মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি।

জনসাধারনের অভিযোগ, প্রতিটি ইউনিয়ন ও পৌরসভাতে মশা নিধনের জন্য নির্দিষ্ট বাজেট রাখা হয়। কিন্তু এ বাজেট মশা নিধনের ব্যয় করা হয় না। তাছাড়া উপজেলা প্রশাসন থেকে এখনো পদক্ষেপ নেয়া হয়নি। ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগনকে সচেতন করতে তেমন কোনো প্রচার প্রচারণাও করা হচ্ছে না।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত