ঢাকা, রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ০৬ আগস্ট ২০২০, ১৩:০২

প্রিন্ট

হঠাৎ মাউশির কড়া নির্দেশ, অমান্য করলেই ব্যবস্থা

মৃত শিক্ষকদের নামে এমপিওর টাকা, অধিদপ্তরের কড়া নির্দেশ
নিজস্ব প্রতিবেদক

এমপিও শিট থেকে পদত্যাগ বা মৃত্যুবরণ করা শিক্ষকের নাম কাটার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রতিষ্ঠান প্রধান এবং ব্যবস্থাপনা কমিটিকে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, এমপিও শিট থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন এম.পি.ও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর ইনডেস্কধারী শিক্ষক/কর্মচারীদের চাকরি সমাপ্ত/অব্যাহতি/পরিত্যাগ/মৃত্যুবরণ/জন্ম তারিখ ভুলের কারণে অনেক শিক্ষক/কর্মচারীর নাম ও ইনডেক্স দীর্ঘদিন ধরে এম.পি.ও শিটে থেকে যায়। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের এম.পি.ও হতে এরূপ শিক্ষক/কর্মচারীর নাম কর্তনের লক্ষে প্রতিষ্ঠান প্রধান ও ব্যবস্থাপনা কমিটিকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণসহ আগামী ৩১ ডিসেম্বর ২০২০ এর মধ্যে অনলাইনে আবেদন করার জন্য নির্দেষক্রমে অনুরোধ করা হলো।

এরূপ আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার, উপপরিচালক ও পরিচালকগণ তা বিধি মোতাবেক যাচাইপূর্বক অগ্রাধিকার ভিত্তিক নিষ্পত্তি করবেন।

এতে আরো বলা হয়েছে, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে শিক্ষকের নাম এমপিও শিট কর্তনের অনলাইনে আবেদন করতে হবে প্রতিষ্ঠানগুলোকে। এ কাজে অবেহেলা বা অহেতুক দেরি করলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

অধিদপ্তর থেকে পাঠানো নির্দেশনায় এ কার্যক্রমের বিষয়ে অবহেলা বা অকারণ বিলম্ব হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে বিধি মোতাবেক আইনি ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। এছাড়া বলা হয়েছে, নাম কর্তন নিয়ে পরবর্তী কোনো জটিলতা দেখা দিলে এর দায় প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের নিতে হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত