ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

ভিসির অনিয়ম তদন্তে রাবিতে যেতে পারে কমিটি

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ০৭ মে ২০২১, ১৭:৩৮

ভিসির অনিয়ম তদন্তে রাবিতে যেতে পারে কমিটি
রাবিতে নিয়োগ নিয়ে মারামারি। ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদায়ী উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দ্বিতীয় মেয়াদের শেষ কর্মদিবসে মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে বিভিন্ন পদে অবৈধ ও বিধিবহির্ভূতভাবে যে জনবল নিয়োগ দিয়েছেন, তার তদন্তকাজ শুরু হচ্ছে আগামী রোববার থেকে।

শুক্রবার গণমাধ্যমকে এ তথ্য জানান অভিযোগ তদন্তে গঠিত কমিটির প্রধান বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

তিনি আরো জানান, সরেজমিনে তদন্তের জন্য কমিটি ঈদের আগেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যেতে পারে।

অধ্যাপক এম আব্দুস সোবহানের রাবি উপাচার্য হিসেবে তার দ্বিতীয় মেয়াদের শেষ কর্মদিবসে বৃহস্পতিবার ১৪১ জনকে অ্যাডহকে নিয়োগ দিয়ে ক্যাম্পাস ছাড়েন। নিয়োগপ্রাপ্ত অধিকাংশই ছাত্রলীগের নেতাকর্মী।

এ নিয়োগ নিয়ে বৃহস্পতিবার ক্যাম্পাসে হুলস্থুল কাণ্ড ঘটে যায়। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও কর্মচারীদের সঙ্গে সংঘর্ষ হয় মহানগর ছাত্রলীগের নেতাকর্মীদের। বিশ্ববিদ্যালয়ের পরিষদ শাখার সহকারী রেজিস্ট্রার মামুনুর রশীদ জানান, ৯ জন শিক্ষক, উচ্চমান ও নিম্নমান সহকারী পদে ৮৫ জন, অফিসার পদে ২৩ জন এবং সহায়ক কর্মচারী পদে ২৪ জন নিয়োগ পেয়েছেন।

এ পরিস্থিতিতে ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। মেয়াদের শেষ দিনে বৃহস্পতিবার জনবল নিয়োগ দেওয়ার অভিযোগে অধ্যাপক এম আব্দুস সোবহানের বিরুদ্ধে এ তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটির প্রধান করা হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরকে। বাকি সদস্যরা হলেন- ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব ড. মো. জাকির হোসেন আখন্দ এবং ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক জামিনুর রহমান।

বিদায়ী উপাচার্য আবদুস সোবহান ২০১৭ সালের মে মাসে দ্বিতীয় মেয়াদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব নিয়েছিলেন। এই মেয়াদে তার বিরুদ্ধে অভিযোগ ওঠে, নীতিমালা শিথিল করে এবং অনিয়ম ও স্বজনপ্রীতির মাধ্যমে তার মেয়ে ও জামাতাকে শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত