ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

'জোবাইক', মাত্র ৩ টাকায় ৫ মিনিট!

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১৪:৩৯

'জোবাইক', মাত্র ৩ টাকায় ৫ মিনিট!

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করেছে দেশের প্রথম অ্যাপভিত্তিক বাইসাইকেল শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান ‘জোবাইক’। রোববার (২৭ জানুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ‘ই’ এর সামনে এ সেবা কার্যক্রমের উদ্বোধন করেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এসময় তিনি বলেন, ‘এ ধরনের উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। এই ধরনের সেবার মাধ্যমে শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনে গতি আসবে। শিক্ষার্থীদের শারিরীক সুস্থতার জন্য সাইকেল অনেক প্রয়োজনীয় একটি উপলক্ষ্য। আশা করি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সেবাটি যথাযথ ব্যবহার করবে।’

এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এজেডএম মঞ্জুর রশিদ, অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম দিপু, প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমেদ, অধ্যাপক মো. ফারুক মিয়া, ড. আসিফ ইকবাল, জোবাইকের প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান মেহেদী রেজা, সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ আজহারুল কুদরত খান, ব্যবস্থাপনা পরিচালক ইসতিয়াক আহমেদ শাওন, শিউলি আক্তার, মো রাশেদ খান ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, জোবাইকের সেবা গ্রহণের জন্য আগ্রহীদেরকে প্রথমেই গুগুল প্লে-স্টোর থেকে জোবাইকের মোবাইল এপ্লিকেশনটি নামাতে হবে এবং প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর রিচার্জ পয়েন্ট থেকে অ্যাপে ব্যালেন্স রিচার্জ করেই সেবাটি ব্যবহার করা যাবে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে একাধিক সাইকেল স্ট্যান্ড থাকবে। শুধু মাত্র ক্যাম্পাসের ভেতরের যেকোনো জায়গাতে এই সাইকেল ব্যবহার করে যাওয়া যাবে। বিশেষ করে আবাসিক হল এবং একাডেমিক ভবনগুলোর সামনে সাইকেল পাওয়া যাবে। যেখানে রাইডারদের ব্যয় হবে প্রতি ৫ মিনিটে ৩ টাকা হারে।

এছাড়া, বর্তমানে শুধু এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা জোবাইকের সেবা পেলেও অচিরেই আইওএস ভার্সন চলে আসবে এবং তখন আইফোন ব্যবহারকারীরাও জোবাইকের সেবাটি উপভোগ করতে পারবেন। আপাতত শাবিপ্রবিতে ৩০ টি সাইকেল দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে ১০০টি সাইকেল দেওয়া হবে বলে জানিয়েছেন জোবাইকের সংশ্লিষ্টরা।

ইতিমধ্যেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কক্সবাজার সমুদ্র সৈকত এবং মিরপুর ডিওএইচএস এলাকায় এই সেবাটি চালু রয়েছে। কিছুদিনের মধ্যেই বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় এবং আবাসিক এলাকাগুলোতে এই সেবা চালু করা হবে বলে জানান জোবাইকের এক কর্মকর্তা।

  • সর্বশেষ
  • পঠিত