ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

খুবির ঘটনায় কঠোর আন্দোলনে যাবে শিক্ষক নেটওয়ার্ক

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২১, ২০:২০

খুবির ঘটনায় কঠোর আন্দোলনে যাবে শিক্ষক নেটওয়ার্ক
ছবি: সংগৃহীত

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষকদের বহিষ্কারাদেশ প্রত্যাহার ও প্রশাসনের দুর্নীতি তদন্তের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন। সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে শিক্ষক নেটওয়ার্কের এ ঘোষণা দেয়া হয়েছে।

তারা বলেন, বিশ্ববিদ্যালয়ে মত প্রকাশের স্বাধীনতা ও স্বায়ত্তশাসন নিশ্চিতকরণে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক আগামী ১১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের আচার্য মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের বরাবরে একটি খোলা চিঠি দেবে। এরপরও যদি শাস্তি প্রত্যাহার করা না হয় তাহলে কঠোরতর কর্মসূচীতে যাবে শিক্ষক নেটওয়ার্ক।

গত ২৮ জানুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষক ও দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য খুবি প্রশাসনকে সাত ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেধে দেন। তবে এ সময়ের মধ্যে কোনো ব্যবস্থা না নেয়ায় এ কর্মসূচি ঘোষণা করেন তারা।

প্রেস বিজ্ঞপ্তিতে তারা বলেন, প্রতিবাদের ধারাবাহিকতায় খুলনা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তিন শিক্ষকের বিরুদ্ধে হিংসামূলক শাস্তি প্রত্যাহারের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের বেধে দেয়া সময়সীমা গতকাল অর্থাৎ ৭ ফেব্রুয়ারি ২০২১ তারিখে শেষ হয়েছে। কিন্তু আমরা দুঃখের সাথে লক্ষ্য করলাম যে বিশ্ববিদ্যালয় প্রশাসন যে কোনো মূল্যে এই তিন শিক্ষককে (আবুল ফজল, হৈমন্তী শুক্লা কাবেরী এবং শাকিলা আলম) আন্দোলনে অংশ নেয়া এবং শিক্ষার্থীদের পক্ষে থাকার 'অপরাধে' সম্পূর্ণ অবৈধভাবে শাস্তি দিতে বদ্ধপরিকর।

শিক্ষক নেটওয়ার্কের মূল দাবিসমূহ হলো:

ক) খুলনা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৩ শিক্ষকের প্রতি প্রতিহিংসামূলক শাস্তি প্রত্যাহার করে অবিলম্বে তাদের স্বপদে সসম্মানে ফিরিয়ে দিতে হবে।

খ) খুলনা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে আনিত সকল দুর্নীতির সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচার করতে হবে।

গ) অবৈধ সিন্ডিকেট বাতিল করে এর পেছনে যারা ছিলো তাদের বিরুদ্ধে মামলা করতে হবে। অবৈধ সিন্ডিকেটে নেয়া সকল সিদ্ধান্ত অবৈধ এবং তা বাতিল করতে হবে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত