ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

হাবিপ্রবির ভর্তি পরীক্ষা অনিশ্চিত

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৯, ১৯:৫৮

হাবিপ্রবির ভর্তি পরীক্ষা অনিশ্চিত

দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষকদের দাবির বিষয়ে প্রশাসন কোনো সিদ্ধান্ত না নেয়ায় আসন্ন ভর্তি পরীক্ষায় দায়িত্ব পালন থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছেন দেড় শতাধিক শিক্ষক। এতে ২০ জানুয়ারি থেকে অনুষ্ঠিতব্য ২০১৯ খ্রিস্টাব্দের স্নাতক ভর্তি পরীক্ষা অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

তবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক সফিউল আলম বলছেন, সমস্যা হলেও ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত সহকারী অধ্যাপকবৃন্দ ও প্রগতিশীল শিক্ষক ফোরামের শিক্ষকরা পৃথক চিঠির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে বিষয়টি অবহিত করেছেন।

১৪ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ৬১ জন সহকারী অধ্যাপক বেতন বৈষম্যের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক বিধান হালদারের কক্ষে যান। সেখানে তাদের ওপর হামলা হলে সেদিন থেকে বেতনবৈষম্য দূরীকরণ, সহকারী অধ্যাপকদের লাঞ্ছিত ও নারী শিক্ষিকাদের শ্নীলতাহানির জন্য দায়ীদের বিচার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার ও ছাত্র উপদেষ্টার বহিস্কারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন ৬১ জন সহকারী অধ্যাপক। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামও। এতে করে গত দুই মাসেরও বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয়ের আড়াই শতাধিক শিক্ষকের মধ্যে দেড় শতাধিক শিক্ষক আন্দোলনে থাকায় অধিকাংশ ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার পর্যন্ত আন্দোলনরত শিক্ষকরা সংকট নিরসনে প্রশাসন সুরাহা করবেন এমন আশায় থাকার পরেও সুষ্ঠু সমাধান না হওয়ায় ভর্তি পরীক্ষায় দায়িত্ব পালন থেকে বিরত থাকার সিদ্ধান্ত গ্রহণ করেন। ২০১৯ খ্রিস্টাব্দের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছিল গত ১০ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর। কিন্তু ১৪ নভেম্বর থেকে অব্যাহত শিক্ষক আন্দোলনের ফলে ভর্তি পরীক্ষা পিছিয়ে আগামী ২০ থেকে ২৩ জানুয়ারি নির্ধারণ করা হয়। ২০১৯ খ্রিস্টাব্দের স্নাতক ভর্তি পরীক্ষায় হাবিপ্রবির ২০০৫টি আসনে ভর্তির জন্য অংশ নিচ্ছেন ১ লাখ ১২ হাজার ১৯২ জন শিক্ষার্থী। তারা এখন অনিশ্চয়তার মধ্যে পড়েছেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত